সর্বশেষ
শনিবার ১১ই ফাল্গুন ১৪২৫ | ২৩ ফেব্রুয়ারি ২০১৯

৪০ বছর পর মো ফারাহর দুই 'ডাবল'

রবিবার, আগস্ট ২১, ২০১৬

1672296534_1471756181.jpg
বিডিলাইভ ডেস্ক :
মো ফারাহ অনেকটা রহস্য জনকভাবেই ১০ হাজার মিটার দৌড়ের সোনার পদকটা জিতেছেন। দৌড়ের একপর্যায়ে ট্র্যাকে পড়ে গিয়েছিলেন। থামলেন না তিনি, উঠে দাঁড়ালেন। দৌড়ের অতিক্রম করলেন ১০ হাজার মিটার। সোনা জিতে প্রমান করলেন, পড়ে যাওয়া মানেই শেষ নয়, ঘুরে দাঁড়ালেই সফল।

১৯৭৬ সালে মন্ট্রিল অলিম্পিকে শেষবারের মতো দূরপাল্লার দুই ইভেন্ট ১০ ও ৫ হাজারে সোনা জিতেছিলেন পরপর দু'বার ফিনল্যান্ডের ল্যাসে ভিরেন। ৪০ বছর পর ফারাহ আবার সেই কাজ করে দেখালেন।

পরপর দু'বার, ২০১২ সালের লন্ডন অলিম্পিকের পর এবারের রিও অলিম্পিকেও ১০ হাজারের পর ৫ হাজার মিটারের সোনাটা নিজের করে নিয়ে ডাবল জয়ের ‘ডাবল’ ইতিহাস গড়লেন তিনি।

এর আগে ফারাহ ডাবল জিতেছিলেন বিশ্ব চ্যাম্পিয়নশিপের এই দুই ইভেন্টেই।

উচ্ছ্বসিত ফারাহ সফল হওয়ার পিছনে নিজের প্রচণ্ড ইচ্ছাশক্তিকেই প্রাধান্য দিয়ে বলেছেন, 'আবারও এমন সাফল্য দুর্দান্ত ব্যাপার। আমার মধ্যে এটা করে দেখানোর প্রতিজ্ঞাটা ছিল। আমার কাছে পুরো ব্যাপারটাই অবিশ্বাস্য লাগছে। প্রথম দিকে কেবল একটা-দুটো পদকই জিততে চেয়েছিলাম। সে হিসেবে অনেকটা পথই চলে এসেছি। যদি প্রবল ইচ্ছাশক্তির সঙ্গে স্বপ্নটা কেউ দেখতে জানে, একই সঙ্গে স্বপ্ন পূরণের জন্য কঠোর পরিশ্রম চালিয়ে যায়, তাহলে যেকোনো স্বপ্ন যে কেউ-ই হাত দিয়ে ছুঁতে পারবে।'

এবারের রিও অলিম্পিকে ফারাহ যেন নতুন করে প্রমাণ করলেন দূরপাল্লার দৌড়ে তিনিই সর্বকালের সেরা।
সূত্র: রয়টার্স।

ঢাকা, রবিবার, আগস্ট ২১, ২০১৬ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৫৯৬৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন