সর্বশেষ
বৃহঃস্পতিবার ৮ই অগ্রহায়ণ ১৪২৫ | ২২ নভেম্বর ২০১৮

ওজন দেড় কেজি, দাম পৌনে দুই লাখ

মঙ্গলবার, আগস্ট ২৩, ২০১৬

1020825127_1471945722.jpg
বিডিলাইভ ডেস্ক :
ট্রাফল বা ছত্রাককে বিশ্বের সবচেয়ে দামি খাবার বলে মনে করা হয়। এমনকি 'ব্ল্যাক ডায়মন্ড' হিসেবেও এর খ্যাতি রয়েছে। প্যারিসের বিভিন্ন রেস্তোরাঁয় এটি ব্যবহৃত হয়। এর সুঘ্রাণের জন্য প্যারিসে ব্যাপক চাহিদাও রয়েছে। ওকগাছের গোড়ায় মাটির নিচে বুনো পরিবেশে এই ছত্রাক জন্মায়।

এবার অতিকায় এক ভোজ্য-ছত্রাক (ট্রাফল) উৎপাদন করেছেন অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ার ইয়ারা ভ্যালির কৃষক স্টুয়ার্ট ডানবার। ওই ছত্রাকের ওজন দেড় কেজির বেশি। এর দাম তিন হাজার অস্ট্রেলীয় ডলারের বেশি যা বাংলাদেশি টাকায় প্রায় পৌনে দুই লাখ। তার দাবি, অস্ট্রেলিয়ায় খোঁজ পাওয়া সবচেয়ে বড় কালো রঙের ভোজ্য-ছত্রাক হতে পারে এটি।

ডানবার বলেন, তিনি গত ফেব্রুয়ারি মাস থেকে ওই ছত্রাক বেড়ে ওঠার কথা জানতেন। কিন্তু উষ্ণ আবহাওয়ার কারণে এটি পেকে যাওয়ার সুঘ্রাণ ছড়াতে শুরু করে। গত বৃহস্পতিবার মাটি খুঁড়ে ছত্রাকটি বের করেন। ৪৫ মিনিট খোঁড়ার পর ওই ছত্রাকের আকৃতি দেখে তিনি আশ্চর্য হয়ে যান।

বার্তা সংস্থা এএফপিকে ডানবার বলেন, 'এটি সত্যিই অনেক বড়। এর আগে আমি ৭২০ গ্রাম ওজনের দারুণ ভোজ্য-ছত্রাক পেয়েছিলাম। কিন্তু দেড় কেজির ওপরে ছত্রাক হবে, তা ভাবতে পারিনি।' এই ধরনের ছত্রাকগুলো মাটি থেকে তোলার পর চার-পাঁচ দিন পর্যন্ত ভালো থাকে। এর সুঘ্রাণ উৎকৃষ্ট মানের চকলেটের মতো।

ঢাকা, মঙ্গলবার, আগস্ট ২৩, ২০১৬ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ২৬১০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন