সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

সুসম্পর্ক গড়ে তুলতে গুরুত্বপূর্ণ যেসব কথা!

শনিবার, আগস্ট ২৭, ২০১৬

394742741_1472278060.jpg
বিডিলাইভ ডেস্ক :
আমাদের প্রতিদিনের জীবনে কাজের জন্য নতুন করে কারো না কারো সঙ্গে পরিচিত হতে হয়। আর পরিচিতির গণ্ডি বিস্তৃত করে তোলা নিজের জন্যই লাভজনক। পেশাগত কারণ বা ব্যক্তিগত কারণে এটা জরুরিও বটে। সদ্য পরিচিতদের সঙ্গে দ্রুত সখ্যতা তৈরি করা যায়। আবার অনেকের জন্য তা সহজে হয়ে ওঠে না।

তবে শুধুমাত্র মুখের কথায় অনেক কিছু সম্ভব। বিশেষ করে কারো কাছে পছন্দসই হয়ে ব্যক্তি হয়ে ওঠা অসম্ভব নয়। তবে মুখের কিছু বিশেষ কথায় খুব দ্রুত গড়ে তুলতে পারেন সখ্যতা।


# হ্যালো, আমার নাম... :

মৌলিক কিছু নিয়মে শুরু করুন। নিজের পরিচয় তুলে ধরুন। মুখে আন্তরিক হাসি নিয়ে কারো কাছে নিজের নাম প্রকাশ করলে সেও আপনার সঙ্গে হাসিমুখে কথা বলতে বাধ্য হবে।

# আপনি কি করেন :
মানুষ তার নিজের সম্পর্কে কথা বলতে পছন্দ করে। আর এ সুযোগটা যদি আপনি তৈরি করে দেন, তবে আপনার সঙ্গে কথা না বলে পারা যায় না। কারো সঙ্গে অন্তরঙ্গতা সৃষ্টিতে এ প্রশ্নটি বেশ কাজের।

# কোন পেশায় নিয়োজিত আপনি :


আগের প্রশ্নটির অন্য সংস্করণ এটা। এ প্রশ্নটি নির্ভর করে কি ধরনের অনুষ্ঠানে দুজনের দেখা হয়েছে তার ওপর। কোনো ব্যবসায়ী অনুষ্ঠান হলে তিনি ওই প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত কিনা বা কি ধরনের কাজ করেন তা নিয়ে প্রশ্ন করতে পারেন। ফলাফল দুজনের সু-সম্পর্ক গড়ে উঠবে।

# এ কাজে কিভাবে জড়ালেন :
যেকোনো পেশাজীবীকে তার অতীতে ফিরিয়ে নেয়া যায়। কর্মজীবনের উত্থান-পতন বা উঠে আসার গল্প করতে কে না পছন্দ করেন। তার সেই পছন্দনীয় কাজকে উস্কে দেয়া হয় এ প্রশ্নের মাধ্যমে। কাজেই বেশ কিছু কথা হবে দুজনের মধ্য। ভালো যোগাযোগ তৈরি হবে।

# আপনার কাজ আমি পছন্দ করি :
এর মাধ্যমে নিজের মতামত প্রকাশ করলেন। তবে অপরের কাজেরও প্রশংসা করলেন। কারো কাজে এটা অনুপ্রেরণা দেয়। কাজেই যাকে এ কথা বলছেন তিনি আপনার প্রতি উদার হয়ে গেলেন। আর আপনার সঙ্গে  খুব সহজে তার বন্ধুত্ব হয়ে গেল।

# আপনার প্রতিষ্ঠানের নতুন কর্মীকে কি পরামর্শ দেবেন :
কোনো অভিজ্ঞ ব্যবসায়ীকে এ প্রশ্ন করা যেতে পারে। এ প্রশ্নের মাধ্যমে একজন ব্যবসায়ীর কর্মআদর্শের গভীরে যাওয়া সম্ভব। পুরনো সময় থেকে এখন পর্যন্ত তাদের কাজের পরিবেশ কিভাবে বদলে গেছে তাও জানা সম্ভব। আর এ আলাপচারিতায় সুন্দর সম্পর্ক গড়ে ওঠা একেবারে অসম্ভব নয়।

সূত্র : ইনক

ঢাকা, শনিবার, আগস্ট ২৭, ২০১৬ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ২৫৪০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন