সর্বশেষ
বৃহঃস্পতিবার ৮ই অগ্রহায়ণ ১৪২৫ | ২২ নভেম্বর ২০১৮

উচ্চশিক্ষার জন্য ব্রিটিশ কাউন্সিল ৩ লাখ টাকার স্কলারশিপ দেবে

বুধবার, আগস্ট ৩১, ২০১৬

252749616_1472633587.jpg
বিডিলাইভ রিপোর্ট :
উচ্চশিক্ষার জন্য শিক্ষার্থীদের স্কলারশিপ দেবে ব্রিটিশ কাউন্সিল। গতবছরের মত এবারও ‘আইইএলটিএস স্কলারশিপ ২০১৬’ শীর্ষক বিদেশে উচ্চশিক্ষা গ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের সহায়তা দেয়া হবে।

উচ্চশিক্ষার জন্য অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ অন্যান্য দেশে বাংলাদেশের যেসব শিক্ষার্থী আবেদন করেছেন তারা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। নির্বাচিত শিক্ষার্থীরা শিক্ষা ব্যয় হিসেবে তাদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে এ স্কলারশিপ পাবেন।

আইইএলটিএস স্বীকৃতি দেয় দেশের বাইরে এমন শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে যেসব শিক্ষার্থী অনার্স অথবা মাস্টার্স করার পরিকল্পনা করছেন তাদের মধ্য থেকে পাঁচ জন শিক্ষার্থীকে এ স্কলারশিপ দেয়া হবে। তাদের প্রত্যেকে ৩ লাখ টাকা দেয়া হবে।

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডিরেক্টর এক্সামিনেশন দীপ অধিকারী বলেন, 'আমরা অত্যন্ত আনন্দের সাথে আইইলটিএস ২০১৬ ঘোষণা করছি। গতবছর শিক্ষার্থী, সহযোগী প্রতিষ্ঠান, আইইএলটিএস রেজিস্ট্রেশন পয়েন্টসহ সংশ্লিষ্ট সকলের নিকট থেকে অত্যন্ত আশানুরূপ সাড়া ও মূল্যবান মতামত পেয়েছি। যার ফলশ্রুতিতে এ বছরও আমরা এ শিক্ষা বৃত্তি কার্যক্রম চালু করছি।'

বাংলাদেশি শিক্ষার্থী যারা ২০১৬-১৭ শিক্ষাবর্ষে দেশের বাইরে উচ্চশিক্ষা গ্রহণে ইচ্ছুক এবং এজন্য এপ্রিল ১, ২০১৬ থেকে ১ ডিসেম্বর ২০১৬ এর মধ্যে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের মাধ্যমে আইইএলটিএস পরীক্ষা দেবেন তারা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। তবে এক্ষেত্রে প্রার্থীকে অবশ্যই আইইএলটিএস এ সর্বনিম্ন স্কোর হতে হবে ‘৬’।

এ স্কলারশিপের জন্য ১ ডিসেম্বর ২০১৬ এর মধ্যে আবেদনপত্রের সাথে প্রার্থীকে একটি লেখা ও টিআরএফ (আইইএলটিএস টেস্ট রিপোর্ট ফর্ম) ব্রিটিশ কাউন্সিলের ঢাকা, চট্টগ্রাম অথবা সিলেট কার্যালয়ে জমা দিতে হবে।

লেখা ও আবেদনপত্রের ভিত্তিতে দ্বিতীয় পর্যায়ে ২০ জন প্রার্থীকে নিয়ে সংক্ষিপ্ত তালিকা হবে। এছাড়াও, সরাসরি সাক্ষাৎকারের জন্য মনোনীত প্রার্থীদের ১২ ডিসেম্বর ২০১৬ এর মধ্যে তাদের স্বীকৃত প্রতিষ্ঠানের অফার লেটার জমা দিতে হবে। শিক্ষাবৃত্তি প্রাপ্তদের ১৪ ডিসেম্বর ২০১৬ তারিখে ইমেইলের মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন : আর্শিয়া আজিজ, হেড অব মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশন, ই-মেইল: arshia.aziz@bd.britishcouncil.org

আবেদনপত্র ডাউনলোড করতে এবং এ শিক্ষা বৃত্তি সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

ঢাকা, বুধবার, আগস্ট ৩১, ২০১৬ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ১৬৮৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন