সর্বশেষ
বৃহঃস্পতিবার ৮ই অগ্রহায়ণ ১৪২৫ | ২২ নভেম্বর ২০১৮

মহামায়া লেক; হারিয়ে যেতে পারেন প্রকৃতির মাঝে

বুধবার, আগস্ট ৩১, ২০১৬

1681912746_1472642879.jpg
বিডিলাইভ ডেস্ক :
ছোট্ট দেশ বাংলাদেশ। তবে এই ছোট্ট ভূখন্ডকে স্রষ্টা সৃষ্টি করেছেন আপন হাতে। এই ধরার মাঝে এমন সবুজ শ্যামল আর মায়াবী প্রকৃতি চোখ জুড়ায় সবার। বর্তমান সময়ে দেশের বাইরে ঘুরতে বা হানিমুনে যাওয়া একধরনের ফ্যাশনে পরিণত হয়েছে।

বিদেশে বেড়াতে যাওয়ার মধ্যে কোনো খারাপ কিছু না থাকলেও আগে নিজের দেশ ঘুরে দেখুন। দেশের মধ্যে এমন সুন্দর প্রকৃতি রয়েছে যা দেখে আপনার হৃদয় জুড়িয়ে যাবে।

দেশের অপরূপ প্রকৃতির মধ্যে অন্যতম একটি হলো চট্রগ্রামের মিরসরাই এর মহামায়া লেক। মহামায়া লেক বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম কৃত্রিম হৃদ। এর আয়তন প্রায় ১১ বর্গ কিলোমিটার।

মিরসরাই উপজেলার ৮ নম্বর দুর্গাপুর ইউনিয়নের ঠাকুরদিঘী বাজার থেকে দুই কিলোমিটার পূর্বে পাহাড়ের পাদদেশে গড়ে তোলা ১১ বর্গ কিলোমিটারের কৃত্রিম লেক নিয়ে গঠিত মহামায়া লেক।

মহামায়া লেক একটি প্রাকৃতিক লেক বিশাল এলাকা জুড়ে পাহাড়ি লেকের পানি দিয়ে এই এলাকা গঠিত। এখানে রয়েছে অসাধারণ পাহাড়ি গুহা, রাবার ড্যাম এবং ঝর্ণা। আপনি বোটে করে লেক পার হয়ে দূর পাহাড়ে অবস্থিত ঝর্ণার শীতল পানির ছোঁয়া নিয়ে আসতে পারেন। মহামায়া লেকের ঝর্ণার পানিতে গোসল করার অনুভূতি অসাধারণ।

এই প্রকল্প বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের নিয়ন্ত্রণে, এটি লেকের পানি থেকে পার্শ্ববর্তী এলাকার সেঁচের পানি প্রাপ্তি নিশ্চিত করতে এবং ভবিষ্যতে জল বিদ্যুৎ প্রকল্প করার জন্য এই প্রোজেক্ট হাত নিয়েছে।

টিকেট মূল্য:
ঢোকার জন্যে ১০ টাকা দিয়ে টিকেট কাটতে হবে। আর নৌকায় চরে ঘুরে বেড়াতে চাইলে গুনতে হবে ৬০০-১০০০ টাকার মত। এক্ষেত্রে অবশ্যই দরদাম করে কমিয়ে নেয়া যেতে পারে।


যেভাবে যাবেন:
ঢাকা থেকে আগে আপনাকে চট্টগ্রাম যেতে হবে। কমলাপুর টার্মিনাল থেকে বিআরটিসি করে আর সায়েদাবাদ বাস ষ্টেশন থেকে সৌদিয়া, গ্রীনলাইন, সিল্ক লাইন, সোহাগ, বাগদাদ এক্সপ্রেস, ইউনিক প্রভৃতি বাস করে আপনি চট্টগ্রাম যেতে পারেন। এসি বাসগুলোতে ভাড়া ৮৫০-১১০০ টাকা। আর এস আলম, সৌদিয়া, ইউনিক, শ্যামলী, হানিফ, ঈগল প্রভৃতি পরিবহনের চেয়ারকোচ বাসে ভাড়া ৪০০-৫০০ টাকা।

রেলপথে চট্টগ্রাম:
ট্রেনে ঢাকা-চট্টগ্রামের রুটে মহানগর প্রভাতী ঢাকা ছাড়ে সকাল ৭টা ৪০ মিনিটে, চট্টলা এক্সপ্রেস সকাল ৯টা ২০ মিনিটে, মহানগর গোধূলি ঢাকা ছাড়ে বিকেল ৩টায়, সুবর্ণ এক্সপ্রেস ঢাকা ছাড়ে বিকেল ৪টা ২০ মিনিটে, তূর্ণা ঢাকা ছাড়ে রাত ১১টায়। ভাড়া ১৬০ থেকে ১১০০ টাকা। নতুন যোগ হয়েছে সোনার বাংলা এক্সপ্রেস। যা বিরতিহীন ভাবে চট্টগ্রামে যায়।

চট্রগ্রাম নগরীর মাদার বাড়ি এলাকা থেকে সরাসরি বাস সার্ভিসে করে চলে যেতে পারেন মহামায়া লেকে। কিংবা অলংকার সিটি গেইট থেকে যেকোনো লোকাল বাসে করেও যেতে পারবেন সময় লাগবে ১ ঘন্টা। ভাড়া ৪০ থেকে ৭০ টাকা। আর নিজে যদি আলাদা যেতে চান তবে সিএনজি অটো রিক্সা কিংবা মাইক্রোবাস করে যেতে পারবেন সেক্ষেত্রে ভাড়া আশা যাওয়া ১০০০ থেকে ১৪০০ নিতে পারে। শহর থেকে গাড়িতে আপনাকে মিরসরাই থানার ঠাকুর দিঘী বাজারে নামতে হবে। সেখান থেকে পায়ে হাটা পথ, সাথে গাড়ি থাকলে আরো সহজ হবে।

কোথায় থাকবেন:
মহামায়া লেক ঘুরে আপনি যে কোনো হোটেলে থাকতে পারবেন। চট্টগ্রামের মূল শহরে এবং শহরের বাইরে অনেক হোটেল আছে। তবে হোটেলে ওঠার আগে তাদের সুযোগ সুবিধা ভালো করে দেখে নিন। তবে সাধারণত ভালো মানের হােটেলে নন এসি সিঙ্গেল ৭০০ থেকে ১০০০ এবং ডাবল ১৩০০ থেকে ১৫০০ টাকার মধ্যে হতে পারে। আর এসি সিঙ্গেল ১৪০০ টাকা থেকে ১৮০০ টাকা এবং এসি ডাবল ২০০০ থেকে ২৫০০ টাকা।

ঢাকা, বুধবার, আগস্ট ৩১, ২০১৬ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ২৯০৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন