সর্বশেষ
বুধবার ৪ঠা আশ্বিন ১৪২৫ | ১৯ সেপ্টেম্বর ২০১৮

এইচআরডব্লিইউ সম্মাননা পাচ্ছেন শ্রমিক নেত্রী কল্পনা আক্তার

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১, ২০১৬

1734775998_1472718423.jpg
বিডিলাইভ রিপোর্ট :
বাংলাদেশের পোশাক শ্রমিক নেত্রী কল্পনা আক্তার আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিইউ) থেকে সম্মাননা পাচ্ছেন।

মানবাধিকার নিয়ে কাজের স্বীকৃতিস্বরুপ চলতি বছর কল্পনাসহ চারজনকে 'এলিসন ডেস ফোর্জেস অ্যাওয়ার্ড ফর এক্সট্রাঅর্ডিনারি অ্যাক্টিভিজম' সম্মাননার জন্য মনোনীত করা হয়েছে। বৃহস্পতিবার এইচআরডব্লিইউ তাদের ওয়েবসাইটে এ তথ্য জানিয়েছে।

সম্মাননার জন্য কল্পনা আক্তার ছাড়া মনোনীত অন্যরা হচ্ছেন, বুরুণ্ডির পিয়েরে ক্লেভার বোনিম্পা, গ্রিসের ইউনুস মোহাম্মদি ও ভারতের রত্নাবলী রায়।

ন্যায়বিচারের কণ্ঠস্বরদের নিয়ে বিশ্বের ২০টি শহরে এইচআরডব্লিইউর যে বার্ষিক নৈশভোজ অনুষ্ঠিত হবে সে সময় এদের হাতে সম্মাননা তুলে দেওয়া হবে। এ ক্ষেত্রে কল্পনা আক্তারের হাতে সুইজারল্যান্ডের জেনেভায় এ পদক তুলে দেওয়া হবে। এছাড়া বোনিম্পাকে সান্তা বারবারা ও প্যারিসে মুহাম্মদিকে লস অ্যাঞ্জেলস, সিলিকন ভ্যালি ও সান ফ্রান্সিসকোতে এবং রত্মাবলীকে টরেন্টোতে এ সম্মাননা দেওয়া হবে।

এইচআরডব্লিউ জানিয়েছে, এ পুরস্কার বিজয়ীরা তাদের নিজ নিজ দেশে ন্যায়বিচারের পক্ষে জোরালো কণ্ঠস্বর। বাংলাদেশের নাগরিক কল্পনা আক্তার পোশাক কারখানায় এক সময় শিশুশ্রমিক হিসেবে কাজ করেছেন। পরে তিনি ন্যায্য শ্রম অধিকার দাবিতে পোশাক শ্রমিকদের সংগঠিত করেন তিনি। হুমকি, নির্যাতন সত্বেও তিনি অধিকার আদায়ের কাজ চালিয়ে যান। শেষ পর্যন্ত তাকে চাকরিচ্যুতও করা হয়। কল্পনা আক্তার বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার সলিডারিটি-র নির্বাহী পরিচালক ও প্রতিষ্ঠাতা। তিনি শ্রমিকদের ন্যায্য মজুরি, পোশাক কারখানার নিরাপত্তা, শ্রমিক ইউনিয়ন গঠণের অধিকার ও মালিক পক্ষের সঙ্গে যৌথ দর কষাকষি নিয়ে কাজ করেন।

 

ঢাকা, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১, ২০১৬ (বিডিলাইভ২৪) // টি এ এই লেখাটি ১৭৩৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন