সর্বশেষ
শনিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৭ নভেম্বর ২০১৮

বাচ্চাদের দুর্বল পেশি নড়াচড়ায় সহায়তা করবে 'ভিগর'

রবিবার, সেপ্টেম্বর ৪, ২০১৬

1528788759_1472991564.jpg
বিডিলাইভ ডেস্ক :
বাচ্চাদের দুর্বল পেশির নড়াচড়ায় সহায়তা করতে 'ভিগর' নামে নতুন একটি ডিভাইস তৈরি করা হয়েছে। 'ভিগর' ডিভাইসটি দুর্বল পেশি নড়াচড়া করতে বাড়তি শক্তির জোগান দেয়। এর ফলে বাচ্চারা সামান্য একটু শক্তি দিয়েই তাদের কব্জি ভাঁজ করার মতো কাজগুলো করতে পারবে বলে জানিয়েছে ভয়েস অফ আমেরিকা।

ডিভাইসটি ডিজাইন করেছেন জিনইয়াং ট্যান নামের এক ব্যক্তি, যিনি লন্ডনের রয়াল কলেজ অফ আর্ট থেকে স্নাতক পাস করেছেন। ট্যান নিজেও 'মস্তিষ্ক পক্ষঘাত' রোগ নিয়ে জন্মগ্রহণ করেন। তাই পুষ্টিহীন পেশি নড়াচড়ার যন্ত্রণা তিনি বুঝতে পারেন বলে জানানো হয়।

ট্যান বলেন, ব্যবহারকারীর যেটি করতে হবে সেটি হলো তাকে সামান্য শক্তি প্রয়োগ করতে হবে, এটি বাচ্চাদের নড়াচড়া সম্পূর্ণ করতে বাড়তি বল জোগান দেবে।

'ভিগর' ডিভাইসটি ব্যবহারকারীর হাত এবং কনুইয়ের ওপর দিয়ে পরিধান করা থাকে। এর সঙ্গে যুক্ত থাকা সেন্সরগুলো পেশির সিগনাল শনাক্ত করে বুঝতে পারে ব্যবহারকারী কি করতে চাচ্ছেন। এরপর সেটি সহায়ক প্রযুক্তিতে সিগনাল প্রদান করে এবং এটি সেই মতো পেশির নড়াচড়ায় সাহাযা করে।

ট্যান আরও বলেন, পুষ্টিহীন পেশির মতো রোগগুলো বাড়তে থাকে, যার ফলে লক্ষণগুলো আরও খারাপ হতে থাকে। পেশিগুলো আরও দুর্বল হতে থাকে।

তাই তিনি লক্ষ্য করেন বাচ্চারা যদি ডিভাইসটির মাধ্যমে পেশির ব্যায়াম করে, তবে সেগুলো শক্তিশালী এবং আরও কার্যকরী হয়ে ওঠে। এসব রোগের কোনো চিকিৎসা নেই, তবে শারীরিক কার্যাবলির দ্বারা এগুলোর উন্নতি করা যেতে পারে। 'ভিগর' এসব বাচ্চাকে খাওয়া-দাওয়া এবং কম্পিউটারের মাউস নড়ানোর মতো কাজগুলো করতে সহায়তা করবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ৪, ২০১৬ (বিডিলাইভ২৪) // এই লেখাটি ৬৪৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন