সর্বশেষ
বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ | ১৪ নভেম্বর ২০১৮

এশিয়ার ৫টি দর্শনীয় স্থান (ছবিসহ)

রবিবার, সেপ্টেম্বর ৪, ২০১৬

1574714508_1473000663.jpg
বিডিলাইভ রিপোর্ট :
এশিয়া মহাদেশে এমন বহু স্থান রয়েছে যার সৌন্দর্যের কথা এখনও অনেক মানুষই জানে না। কাছাকাছি বিভিন্ন দেশের এসব স্থানে ভ্রমণের সুযোগ অনেকেই পাননি। তাহলে জেনে নিন এমন দর্শণীয় ৫টি স্থানের কথা.....

১. হোই অ্যান, ভিয়েতনাম
ভিয়েতনামের এ প্রাচীন শহরটি ১৫ থেকে ১৯ শতক পর্যন্ত ব্যস্ত এক বন্দর ছিল। ইউনেস্কো এ শহরকে বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভুক্ত করেছে। এ শহরের বিল্ডিং ও রাস্তার পরিকল্পনায় রয়েছে তৎকালীন সময়ের ব্যাপক বিদেশি প্রভাব। এ শহরে রয়েছে বহু প্রাচীন স্থাপনা।

২. ব্যাগান, মিয়ানমার
পেরুর মাচু পিচুর প্রাচীন স্থাপনা দেখে যাদের মনে হয়, এসব স্থাপনা পৃথিবীর নয় বরং পৃথিবীর বাইরে থেকে আসা কারো তৈরি, তারা মিয়ানমারের এ স্থানটিও ঘুরে যেতে পারেন। প্রাচীন আমলের প্যাগোডা, মন্দির ইত্যাদি দেখে অনুরূপ ধারনা জন্মাতে পারে আপনার মনেও।

৩. কোহ মুক, থাইল্যান্ড
বিশ্বের বিভিন্ন দেশের জনবহুল সমুদ্রসৈকতে গিয়ে ভিড়ের চাপে যারা বিরক্ত হয়েছেন, তাদের উপযুক্ত একটি স্থান হলো কোহ মুক। এটি থাইল্যান্ডের ট্র্যাং প্রভিন্সের অন্তর্গত একটি দ্বীপ। আক্ষরিক অর্থে এ নামের অনুবাদ হলো ‘মুক্তা দ্বীপ।’

৪. ব্যাটানস, ফিলিপাইন্স
ফিলিপাইনের রাজধানী ম্যানিলা থেকে উত্তরে অবস্থিত এ প্রদেশটি ১০টি দ্বীপের সমন্বয়ে গঠিত। এ দ্বীপগুলো অনেকটা নিউজিল্যান্ডের মতো। এ দ্বীপগুলো তাইওয়ানের কাছে অবস্থিত। ম্যানিলা থেকে সহজেই এ স্থানে যাওয়া যায়। এ দ্বীপগুলোতে রয়েছে অনুপম পাহাড়-পর্বত, সমুদ্রসৈকত ও পুরনো চার্চ ও দ্বিতীয় মহাযুদ্ধের নানা স্মৃতি।
Image result for nara japan
৫. নারা, জাপান
জাপানের টোকিও, ওসাকা কিংবা কিয়োটোর কথা যারা জানেন তারা হয়তো ভাবতেও পারবেন না, জাপানে লুকিয়ে আছে কত অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য। নারাতে আপনি পাবেন প্রাচীন বুদ্ধমন্দির, অসাধারণ বাগান ও কাঠের বাড়ির সমাহার।

ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ৪, ২০১৬ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ২৯২৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন