সর্বশেষ
মঙ্গলবার ৩রা আশ্বিন ১৪২৫ | ১৮ সেপ্টেম্বর ২০১৮

বেসরকারি বিশ্ববিদ‌্যালয় থেকে আয়কর নেওয়া অবৈধ

সোমবার, সেপ্টেম্বর ৫, ২০১৬

2115273955_1473070045.jpg
বিডিলাইভ রিপোর্ট :
যে দুই প্রজ্ঞাপনের মাধ্যমে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর থেকে সরকার ১৫ শতাংশ হারে আয়কর আদায় করে আসছিল, সেগুলো অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাই কোর্ট।

আজ সোমবার পাঁচ বিশ্ববিদ্যালয়ের ২৫টি রিট আবেদনের ওপর চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাই কোর্ট বেঞ্চ এই রায় দেন।

এর ফলে এখন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ আয়কর প্রদান করতে হবে না বলে জানিয়েছেন ২৫টি রিট আবেদনের কৌঁসুলি সাখাওয়াত হোসেন।

তিনি বলেন, ২০০৭ সালের ২৮ জুন তত্ত্বাবধায়ক সরকারের আমলে ও ২০১০ সালের ১ জুলাই রাজস্ব বোর্ড ওই প্রজ্ঞাপন দুটি জারি করে। এই প্রজ্ঞাপন দুটি সংবিধানের ১৫,১৭, ২৭,৩১, ৩২ অনুচ্ছেদের পরিপন্থী। এমনকি ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশের ৪৪ (৪) (বি) এর পরিপন্থী।

সাখাওয়াত হোসেন আরও জানান, ওই প্রজ্ঞাপনের প্রেক্ষিতে অর্থ দাবি করাও অবৈধ বলেছেন আদালত। যেসব অর্থ সংগ্রহ করা হয়েছে সেগুলোও ফেরত দিতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) বলা হয়েছে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল সরদার মোহাম্মদ রাশেদ জাহাঙ্গীর বলেন, এখানে সরকারের রাজস্বের বিষয় জড়িত। হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে আমরা আপিল বিভাগে যাব।


ঢাকা, সোমবার, সেপ্টেম্বর ৫, ২০১৬ (বিডিলাইভ২৪) // টি এ এই লেখাটি ৮৮১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন