সর্বশেষ
বুধবার ১১ই আশ্বিন ১৪২৫ | ২৬ সেপ্টেম্বর ২০১৮

টাঙ্গুয়ার হাওরে চলছে জোৎস্না উৎসব

শনিবার, সেপ্টেম্বর ১৭, ২০১৬

1108224023_1474104958.jpg
বিডিলাইভ ডেস্ক :
কথায় বলে, ‘ছয় কুড়ি বিল আর নয় কুড়ি কান্দা’ নিয়েই টাঙ্গুয়ার হাওর। দিগন্তজোড়া নীলাভ জলরাশিতে হিজল, করচ আর নলখাগড়া বনের অপরূপ সৌন্দর্য্যের লীলাভূমি দেশের দ্বিতীয় রামসার সাইট খ্যাত এই হাওর। এতদিন লোকচক্ষুর আড়ালে থেকে গেছে এর অপার প্রাকৃতিক সৌন্দর্যের অজানা অনেক বিষয়।

সৌর্ন্দর্যের লীলাভূমি টাঙ্গুয়ার হাওর আরও অপরূপ শরতের ভরা পূর্ণিমায়। জল-জোৎস্নার মিতালিতে মন কাড়ে যে কারও। হাওরের নীলাভ জলরাশির সাথে চাঁদের আলোর মায়াবী সৌন্দর্য্য সুধা মনপ্রাণ ভরে উপভোগ করতে সেখানে শুরু হয়েছে জ্যোৎস্না উৎসব। ভিন্ন এই আয়োজনে শামিল হতে সুনামগঞ্জে ছুটে গেছেন শত শত প্রকৃতিপ্রেমি ও পর্যটক।

জোৎছনা উৎসবে রাতভর বাউলা গানের আউলা সুরে মাতোয়ারা সবাই। আশ্বিনের ভরা পূর্ণিমায় জল-জোৎস্নার মিতালিতে প্রকৃতির এই অপরূপ সাজ সেখানে না গেলে হয়তো জানাই হতো না আনেকের। নৌকাই মঞ্চ, নৌকাতেই দর্শক। সবাই প্রাণভরে উপভোগ করছেন হাওরের মাতাল করা এই সৌন্দর্য।

এতোদিন নানা ধরনের আয়োজন দেখলেও জোৎস্না নিয়েও যে উৎসব হতে পারে তা ভাবতেও পারেননি অনেক পর্যটক।

টাঙ্গুয়ার হাওরের অবারিত সৌন্দর্য আর জীববৈচিত্রের সঙ্গে সবাইকে পরিচয় করাতেই এই আয়োজন তাহিরপুর উপজেলা পরিষদের। পর্যটক টানতে ভবিষ্যতে আরও নতুন কিছু করতে চান তারা।

শুক্রবার শুরু হওয়া জোৎস্না উৎসবের শেষ দিনে আজ জল-পাহাড়ের মিতালির মাঝে বারেক টিলা, নীলাদ্রী লেক, কড়ইগড়া আদিবাসী পল্লীসহ বিভিন্ন স্থান ঘুরে দেখছেন প্রকৃতিপ্রেমীরা। উপভোগ করবেন আদিবাসীদের নৃত্যের তাল। এই অপরূপ সৌন্দর্য়্য দেখতে আর বাউল গানের টানে ছুটে আসছে সৌন্দর্যপিয়াসী মানুষ।

ঢাকা, শনিবার, সেপ্টেম্বর ১৭, ২০১৬ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি ১৩৯০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন