সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা অগ্রহায়ণ ১৪২৫ | ১৫ নভেম্বর ২০১৮

বৃহস্পতিবার বাজারে আসছে ওয়ালটনের ল‌্যাপটপ

বুধবার, সেপ্টেম্বর ২১, ২০১৬

64595132_1474447753.jpg
বিডিলাইভ রিপোর্ট :
ইনটেল করপোরেশন ও মাইক্রোসফটের সহায়তায় ল্যাপটপ বাজারে আনছে বাংলাদেশীয় প্রতিষ্ঠান ওয়ালটন। বৃহস্পতিবার রাজধানীর হোটেল ওয়েস্টিনে 'ওয়ালটন ল্যাপটপ' বাজারজাতকরণ উদ্বোধন করা হবে।

ওয়ালটনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ওয়ালটন ল্যাপটপে রয়েছে বিশ্বের লেটেস্ট প্রযুক্তির ইলেকট্রনিক্স মাদারবোর্ড। ইউরোপ থেকে আনা হয়েছে মাদারবোর্ড কারখানার প্রযুক্তি। ওয়ালটন কারখানায় মাদারবোর্ডের মতো উচ্চপ্রযুক্তির হার্ডওয়্যার দেশেই তৈরি করার প্রক্রিয়া বাস্তবায়নাধীন আছে। এক পার্যায়ে দেশেই তৈরি হবে পূর্নাঙ্গ ল্যাপটপ। তখন অন্যান্য ব্র্যান্ডের তুলনায় দাম চলে আসবে অর্ধেকে।

প্রাথমিকভাবে ওয়্যাক্স জাম্বো, কেরোন্ডা, ট্যামারিন্ড ও প্যাশন এই চার সিরিজের মোট ২০ মডেলের ল্যাপটপ বাজারে ছাড়বে ওয়ালটন। দাম পড়বে ২৯ হাজার ৫০০ থেকে শুরু করে ৯৫ হাজার ৫০০ টাকা পর্যন্ত।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন কারখানা কমপ্লেক্সে বর্তমানে ল্যাপটপের যন্ত্রপাতি স্থাপন করা হচ্ছে। মাইক্রোসফটের আসল উইন্ডোজ অপারেটিং সিস্টেম ও অ্যাপ্লিকেশন সফটওয়্যার থাকায় কোনো ধরনের অ্যান্টিভাইরাস ছাড়াই ব্যবহার করা যাবে ওয়ালটন ল্যাপটপ। ল্যাপটপে ষষ্ঠ প্রজন্মের কোরআই ৩, ৫ ও ৭ প্রসেসর সরবরাহ করছে ইনটেল।

ওয়ালটন গ্রুপের কম্পিউটার আরএন্ডডি বিভাগের সিনিয়র এ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার প্রকৌশলী রাজীব হাসান রাজু বলেন, ওয়্যাক্স জাম্বু ও কেরোন্ডা সিরিজের বিশেষ ফিচার হচ্ছে ৬ষ্ঠ প্রজম্মের ইন্টেল কোর আই-৭ প্রসেসর, ৮ জিবি ডিডিআরফোর আল্ট্রা গতির র‌্যাম ও ১ টেরাবাইট হার্ডডিস্ক মেমোরি। যার মাধ্যমে দ্রুত গতিতে কাজ করা সম্ভব।

এসব ল্যাপটপ ক্রেতারা ১২ মাসের কিস্তি সুবিধাতেও কিনতে পারবেন। ল্যাপটপে শর্তসাপেক্ষে এক বছরের জন্য বিনা মূল্যে বিক্রয়োত্তর সেবাও দেওয়া হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ওয়ালটনের উন্নয়ন ও গবেষণা (কম্পিউটার) বিভাগের বাংলাদেশ ও তাইওয়ান শাখার প্রকৌশলীরা দীর্ঘদিনের চেষ্টায় ইউজার-ফ্রেন্ডলি ল্যাপটপের ডিজাইন করেছেন। এতে ব্যবহার করা হয়েছে অত্যাধুনিক সব ফিচার। চারটি সিরিজের মধ্যে প্রাথমিক পর্যায়ে থাকছে ওয়্যাক্স জাম্বু’র ১৭.৩ ইঞ্চি ডিসপ্লের ১টি মডেল, কেরোন্ডা’র ১৫.৬ ইঞ্চি ডিসপ্লের একটি মডেল, প্যাশন-এর ১৪ ইঞ্চি ডিসপ্লের তিনটি মডেল ও ১৫ ইঞ্চি ডিসপ্লের ৬টি মডেল, টেমারিন্ড-এর ১৪-ইঞ্চি ডিসপ্লের ৬টি মডেল ও ১৫-ইঞ্চি ডিসপ্লের ৩টি মডেল।

ঢাকা, বুধবার, সেপ্টেম্বর ২১, ২০১৬ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৩০২৮৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন