সর্বশেষ
বুধবার ৪ঠা আশ্বিন ১৪২৫ | ১৯ সেপ্টেম্বর ২০১৮

৩ হাজার ৫৪৪টি স্কুলে কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে

রবিবার, অক্টোবর ২, ২০১৬

780918310_1475410365.jpg
বিডিলাইভ রিপোর্ট :
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে তথ্যপ্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের মাধ্যমে প্রথম পর্যায়ে সারা দেশে ৩ হাজার ৫৪৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়েছে। রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে হাবিবর রহমানের (বগুড়া-৫) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

মন্ত্রী বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপনের কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে।

ইসরাফিল আলমের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশব্যাপী ফ্রিল্যান্সার তৈরির লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ১৮০.৪০ কোটি টাকা ব্যয়ে লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্টে শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

এ প্রকল্পের আওতায় দেশব্যাপী ইউনিয়ন পর্যায়ে ১২০ জন নারীকে বেসিক আইটি লিটারেসির ওপর প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রফেশনাল আউটসোর্সিং বিষয়ে ২০০ ঘণ্টাব্যাপী প্রশিক্ষণ পরিচালনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এছাড়াও সরকার আইসিটি খাতে মানবসম্পদ উন্নয়নে সুদূরপ্রসারী কার্যক্রম হাতে নিয়েছে। 'leveraging ICT for Growth Employment and Govermence' শীর্ষক প্রকল্পের আওতায় ৩৪ হাজার জন আইটি প্রফেশনাল তৈরির লক্ষ্যমাত্রা গ্রহণ করা হয়েছে। FTFL (Fast Track Future Leader) তৈরির অংশ হিসেবে ইতোমধ্যে ৩৮৮ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ১৫টি বিশ্ববিদ্যালয়ের ১০ হাজার জন আইটি গ্র্যাজুয়েটকে IT Top Up এবং ২০ হাজার জনকে foundation ট্রেনিং প্রদান করা হয়েছে।

ঢাকা, রবিবার, অক্টোবর ২, ২০১৬ (বিডিলাইভ২৪) // এই লেখাটি ২৬৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন