সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা অগ্রহায়ণ ১৪২৫ | ১৫ নভেম্বর ২০১৮

পেরুর কয়েকটি দর্শনীয় স্থান

মঙ্গলবার, অক্টোবর ৪, ২০১৬

568639105_1475592507.jpg
বিডিলাইভ রিপোর্ট :
রোমাঞ্চপ্রিয় ভ্রমণকারীদের তালিকায় অবশ্যই পেরু একটি প্রিয় নাম। প্রতি বছর লাখো দর্শনার্থী পেরু ভ্রমণ করেন এবং দেশটির অনন্য সব সৌন্দর্য্য উপভোগ করেন। শুধু অপূর্ব প্রকৃতি নয়, পেরু প্রাচীন ঐতিহ্য, সভ্যতার এক মহামিলন কেন্দ্র।

তাহলে জেনে নিন পেরুর কয়েকটি দর্শনীয় স্থানের কথা.....
Image result for peru machu picchu hike
১. মাচু পিচু
পেরুর সবচেয়ে বড় ট্যুরিস্ট আকর্ষণ এটি। সবুজে ঢাকা পর্বতচূড়াগুলো যেন চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় ভ্রমণকারীদের দিকে। তারই মাঝে হারিয়ে যাওয়া ইনিকা সভ্যতার ধ্বংসাবশেষের সাথে দেখা হবে আপনার। ২০০ টি দালান তার মাঝে আছে মন্দিরসহ আরও অনেক স্থান। ১৬ শতক আগে আবিষ্কৃত ইনকা শহর মাচু পিচুর অবস্থান সমুদ্রপৃষ্ঠ থেকে ২, ৪৩০ মিটার উঁচুতে। এটি ঢাকা ছিল ঘন জঙ্গলে। মাচুপিচু থেকে পর্বত সারির অনন্য দৃশ্যাবলী মনে থাকবে চিরকাল।
 Image result for peru chan chan
২. চান চান
আর্কিওলজিকাল সাইটের ভক্তরা অবশ্যই ঘুরে যাবেন পেরুরু চান চান নামক প্রাচীন শহরে। এর আভিধানিক অনুবাদ দাঁড়ায় 'Sun Sun'। তুলনামূলক অপরিচিত কিন্তু ঐতিহ্য অনন্য শহর এটি। এক্সপ্লোর করে আবিষ্কারের সুযোগ রয়েছে যথেষ্ট। সিমু সাম্রাজ্য ১৩০০ খ্রিষ্টাব্দে এই শহর প্রতিষ্ঠা করে। চান চান দীর্ঘদিন স্বাধীন রাজ্য হিসেবে প্রতিষ্ঠিত ছিল। যদিও এক সময় ইনকারা দখল করে ফেলে এটি। প্রচীন শহর তাই অবশ্যই দেখা হবে প্রাচীন দালান, রাস্তাঘাট, মন্দির, বাগানসহ অনেক কিছুর সাথেই।
 Image result for peru inka trail
৩. ইনকা ট্রায়াল
যদি নিজের জীবনকে দিতে চান নতুন চ্যালেঞ্জ তাহলে আপনার জন্যই অপেক্ষা করছে ইনকা ট্রায়াল। সাউথ আমেরিকার বিখ্যাত ট্রাকিং রুট এটি। মজার বিষয় হল, ইনকাদের পদানুসরন করে পারি দিতে পারেন পর্বতময় দূগম পথ- এটাই চ্যালেঞ্জ এখানে। প্রাচীন ইনকাদের জন্য সহজ হলেও আমাদের জন্য কিন্তু মোটেই সহজ নয় কাজটি। তবু সাহসী ভ্রমণকারীরা এখানে আসেন, হাইকিং করেন। পথ দূর্গম, কিন্তু সেই পথের সৌন্দর্য্য অসীম। আপনিও একবার এই চ্যালেঞ্জ নিয়ে দেখুন, জীবন বদলে যাবে।
 Image result for peru kasa de amansipakon
৪. কাসা ডে লা এমান্সিপাকন
যখন পেরুর আকর্ষণের মূলেই রয়েছে সব প্রাচীন সভ্যতা তখন চোখ ফিরিয়ে ভিন্ন কিছু খুজলেও হতাশ হবেন না। পেরুতে সেই আয়োজনও আছে। ঘুরে আসুন কাসা ডে লা এমান্সিপাকন, এর অবস্থান কলনিয়াল শহর ট্রুজিলোতে।লিমার পর এটিই সবচেয়ে বড় মেট্রোপলিস। পেরুর আধুনিক শহর, শিল্প-সংস্কৃতির সাথে পরিচয় হবে আপনার এখানে, এরমধ্যে কিউবিক কাজাবাম্বা ফ্লোর একটি মাস্টারপিস।

ঢাকা, মঙ্গলবার, অক্টোবর ৪, ২০১৬ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ১৭৫৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন