সর্বশেষ
বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ | ১৪ নভেম্বর ২০১৮

এবার নিঃসন্তান দম্পতিদের জন্য রোবট

বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০১৬

955656140_1475765736.jpg
বিডিলাইভ ডেস্ক :
নিঃসন্তান দম্পতিদের মানসিক কষ্ট লাঘব করতে রোবট তৈরি করেছে জাপানি অটোমোবাইল প্রতিষ্ঠান টয়োটা। এই রোবটের নাম দেওয়া হয়েছে কিরোবো মিনি। নিঃসন্তান দম্পতিদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে এই রোবট। রোবটটি বাচ্চাদের মতো স্বরে কথা বলতে পারে। এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কিরোবো মিনির চিফ ডিজাইন ইঞ্জিনিয়ার ফুমিনোরি কাতাওকা বলেন, রোবটটিকে কোলে তুলে নিয়ে সেটি হালকা কাঁপবে। ছোট বাচ্চাদের মতোই বসে থাকতে পারবে। বাচ্চাদের মতোই বসতে গিয়ে পড়ে যাবে রোবটটি। কারণ এর ভারসাম্য রাখার ক্ষমতা সীমিত করা হয়েছে। ছোট বাচ্চাদের মতোই মনে হবে এসব রোবটকে। মানসিকভাবেও এর সঙ্গে সংযুক্ত হতে পারবেন নিঃসন্তান দম্পতিরা।

আগামী বছর থেকে জাপানে বিক্রি শুরু হবে কিরোবো মিনি রোবটের। রোবটটির দাম ৩৯২ ডলার। এরকম আরও কিছু বাচ্চা রোবট নিয়ে কাজ করছে টয়োটা। রোবট জিবো সেরকমই একটি। যার ডিজাইন করেছেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির বিজ্ঞানীরা।

কাতায়োকা জানান, কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গুরুত্বসহকারে গবেষণা করছে টয়োটা। বিশেষ করে স্বয়ংক্রিয় গাড়ি প্রযুক্তিতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করতে চায় তারা। এর পাশাপাশি রোবটের মধ্যে মানবিক অনুভব কীভাবে আনা যায় তা নিয়েও গবেষণা করছে টয়োটা।

ঢাকা, বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০১৬ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ৯৩৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন