সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

কম্পিউটারে নতুন রূপে 'পেইন্ট', আঁকা যাবে ত্রিমাত্রিক ছবিও

শনিবার, অক্টোবর ২৯, ২০১৬

768927042_1477741907.jpg
বিডিলাইভ ডেস্ক :
আঁকাআঁকি ও স্বল্প পরিসরে ছবি সম্পাদনার জন্য মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ডিফল্ট সফটওয়্যার হচ্ছে 'পেইন্ট'। নতুন কম্পিউটার কেনার পর এই সাদামাটা সফটয়ারটিতে আঁকিবুকি করেননি এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। তবে এবার আর প্রোগ্রামটি সহজ-সরল থাকছে না। সফটয়ারটির নতুন সংস্করণ উন্মোচন করেছে মাইক্রোসফট। বুধবার রাতে মাইক্রোসফটের এক অনুষ্ঠানে এই সফটওয়্যারটি উন্মুক্ত করা হয়।

নতুন আর চমক জাগানো ফিচারসমৃদ্ধ ‘পেইন্ট থ্রিডি’ নামের এই সংস্করণটিতে ত্রিমাত্রিক ও ভিআর বিষয়টি গুরুত্ব দেওয়া হয়েছে। সফটওয়্যারটি ব্যবহার করে থ্রিডি ছবি সম্পাদন ও আঁকা যাবে।

নতুন সংস্করণে আগের সংস্করণের সকল সুবিধার পাশাপাশি নতুন নানা সুবিধা যুক্ত করা হয়েছে। এতে রয়েছে থ্রিডি পেইন্টের ছবি দেখার সুবিধা। প্রয়োজনে লেয়ার তৈরি করে সহজেই ছবি সম্পাদনা করা যাবে। এ কাজে রয়েছে নানা টুলসও। এছাড়া রয়েছে টাচ স্ক্রিন ডিসপ্লেতে ‘পেন’ ব্যবহারের নানা ফিচার। এতে রয়েছে চমৎকার ম্যাজিক সিলেক্ট টুলস। যা অনেকটা শক্তিশালী ছবি সম্পাদনের জন্য জনপ্রিয় সফটওয়্যার ফটোশপের ফিচারের মতোই কাজ করবে।

উন্মুক্ত অনুষ্ঠানে সবার সামনে সফটওয়্যারটির পরিচয় করিয়ে দেন মাইক্রোসফটের জেনারেল ম্যানেজার মেগান সান্ডারস। তিনি সারফেস পেনের মাধ্যমে এই সফটওয়্যারটি ব্যবহার করে থ্রিডি ছবি তৈরি করে দেখান। সেসময় মেগান বলেন, এই সফটওয়্যারটি উইন্ডোজ ব্যবহারকারীদের ত্রিমাত্রিক জগতে নিয়ে যেতে সাহায্যে করবে।

সফটওয়্যারটি আগামী জানুয়ারিতে সবার জন্য উন্মুক্ত হবে।

ঢাকা, শনিবার, অক্টোবর ২৯, ২০১৬ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ১০৬০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন