সর্বশেষ
মঙ্গলবার ২৯শে কার্তিক ১৪২৫ | ১৩ নভেম্বর ২০১৮

নতুন রেকর্ড- টানা দশমাস আকাশে!

মঙ্গলবার, নভেম্বর ১, ২০১৬

1250554957_1477958631.jpg
বিডিলাইভ ডেস্ক :
মাঝারি আকৃতির পাখি ‘কমন সুইফট’ কোনো ধরনের বিরতি ছাড়াই যতটা সময় ধরে আকাশে উড়তে পারে, সেটা পৃথিবীর আর কোনো পাখির পক্ষেই সম্ভব নয়। সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা তাদের গবেষণায় এমনটাই জানিয়েছেন।
 
বিজ্ঞানীদের সাম্প্রতিক প্রকাশিত তথ্যানুযায়ী, কমন সুইফটরা একটানা দশমাস আকাশে উড়তে পারে কোনো বিরতি ছাড়া।

এখন পর্যন্ত দীর্ঘ সময় আকাশে উড়ার রেকর্ডটি ছিল অ্যালপাইন সুইফট পাখির দখলে। এই পাখিগুলো সর্বাধিক ছয় মাসে আকাশে থাকতে পারে। তবে বর্তমান গবেষণা অনুসারে, এই রেকর্ডটি এখন কমন সুইফট পাখির দখলে।

এই পরীক্ষার জন্য ১৩টি প্রজাতির সুইফট পাখির গতিবিধির ওপর দুই বছর ধরে নজর রেখেছিলেন বিজ্ঞানীরা। দেখা যায়, প্রজননের পর উড়ে যায় এরা। কমন সুইফট পাখিগুলো ১০ মাস পর পরবর্তী প্রজননের সময় আবার ফিরে আসে।

১০ মাসের লম্বা যাত্রার প্রায় ৯৯.৫ শতাংশ সময়ই এরা আকাশে উড়েছে। খুব অল্প সময়ের জন্য বিশ্রাম নিয়েছে। আবার কিছু কমন সুইফট পাখির ক্ষেত্রে দেখা গেছে ১০ মাসে তারা কখনোই বিশ্রাম নেয়নি, ভূমি স্পর্শ করেনি। দিনের তুলনায় এদের রাতেই বেশি পথ অতিক্রম করতে দেখা গেছে।

বিজ্ঞানীরা বলেন, এটা খুবই বিস্ময়কর যে, পাখিগুলো ১০ মাস আকাশে উড়ন্ত অবস্থায় থাকতে পারে কোনো প্রকার বিশ্রাম ছাড়াই। যেহেতু প্রাণী হিসেবে পাখিদেরও ঘুমের প্রয়োজন, তাই কমন সুইফ পাখিদের ক্ষেত্রে বিজ্ঞানীরদের অনুমান, খুব উচুঁ থেকে ধীরে ধীরে নিচে নামার সময় পাখিগুলো হালকা ঘুমিয়ে নেয়।

ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ১, ২০১৬ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ১৮৭০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন