সর্বশেষ
মঙ্গলবার ৮ই শ্রাবণ ১৪২৬ | ২৩ জুলাই ২০১৯

ভ্রমণের প্রস্তুতি হোক ঠিকঠাক

মঙ্গলবার, নভেম্বর ১, ২০১৬

583334820_1478017208.jpg
বিডিলাইভ ডেস্ক :
শীত এসে যাচ্ছে। এখন সময় ভ্রমণের। অনেক দিনের পরিকল্পনা অনুযায়ী সব প্রস্তুতি শেষ করে ভ্রমণে গিয়ে দেখলেন সবচেয়ে প্রয়োজনীয় জিনিসটিই ভুলে গেছেন সঙ্গে নিতে! এ ধরনের বিব্রতকর পরিস্থিতিতে যেন পড়তে না হয় সেজন্য ব্যাগ গোছানোর সময় থাকতে হবে সচেতন।

জেনে নিন ভ্রমণের ব্যাগ গোছানোর কিছু গুরুত্বপূর্ণ কিন্তু সহজ কৌশল-

# প্রথমেই ব্যাগের সংখ্যা নির্ধারণ করে নিন। যতগুলো ব্যাগ না নিলেই নয়, তার বেশি নিতে যাবেন না। ছোট ছোট অনেক ব্যাগের চাইতে আকারে বড় একটা ব্যাগই যথেষ্ট।
# এমন ব্যাগ কিনুন যা ওজনে হালকা কিন্তু জায়গা অনেক। আবার এমন বেঢপ ব্যাগ কিনতে যাবেন না যা গাড়িতে আঁটানো সম্ভব না।
# ভ্রমণ পরিকল্পনার প্রথম দিন থেকেই তল্পিতল্পা গোছানোর কথা মাথায় রাখুন। কী কী নেয়া প্রয়োজন যখনই মনে পড়বে তখনই মুঠোফোনে লিখে ফেলুন। গোছানোর সময় সেই তালিকা ধরে ধরে এগোলে কাজ দ্রুত আগাবে।
# ব্যাগের ভেতর কাপড় ভাঁজ করে না রেখে রোল করে রাখলে অনেক বেশি কাপড় আঁটে। তবে সব কাপড়ের ক্ষেত্রে এ ফর্মূলা প্রয়োগ করতে গেলে হিতে বিপরীত হতে পারে।
# ঢাউস সাইজের লোশন আর শ্যাম্পুর বোতল নিয়ে ভ্রমণের চিন্তা বাদ দিন। ছোট ছোট ট্রাভেল বোতলে আপনার শ্যাম্পু আর লোশন ভরে নিন। প্রয়োজনও মিটবে, অহেতুক ভারও বহন করতে হবে না।
# ভারী জিনিসগুলো স্যুটকেস হুইলের কাছাকাছি রাখার চেষ্টা করুন। এতে ব্যাগ বহন করা সহজ হবে।
# ফোনের চার্জার, পাওয়ার ব্যাংক, ক্যামেরার চার্জার নিতে ভুলবেন না।
# টাকা, ক্রেডিট কার্ড, পাসপোর্ট, টিকেট ইত্যাদি রাখুন আলাদা ও সংরক্ষিত কোনও স্থানে।
# ছোট্ট সোনামণিকে নিয়ে ঘুরতে যেতে চাই বাড়তি প্রস্তুতি। বাচ্চাদের সবচেয়ে প্রয়োজনীয় অনুষঙ্গ হচ্ছে ডায়াপার। প্যাক খুলে ডায়াপারগুলো বড় পলিথিন ব্যাগের ভেতর বিছিয়ে দিন। এতে জায়গা বেঁচে যাবে অনেকখানি।
# যে জিনিসগুলো প্রতিদিন ব্যবহার করবেন সেগুলো সবার শেষে ব্যাগের উপরের দিকে রাখুন। যাতে ব্যাগ খুললে হাতের নাগালেই থাকে।
# লিকুইড কসমেটিকসগুলো জিপলক ব্যাগের ভেতর রাখুন। জার্নির ঝাঁকিতে কনটেইনার খুলে গেলে কেবল জিপলক ব্যাগটাই নষ্ট হবে। বেঁচে যাবে পুরো লাগেজ।

ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ১, ২০১৬ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ১৬০৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন