সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

সুস্থ ও সুন্দর নখের জন্য অবশ্য পালনীয় কাজ

শনিবার, নভেম্বর ৫, ২০১৬

1912122671_1478325363.jpg
বিডিলাইভ রিপোর্ট :
সুস্থ ও সুন্দর নখ কেবল হাতের সৌন্দর্যকেই বাড়িয়ে তোলে না, এটি ব্যক্তিত্বেরও পরিচয় বহন করে। হয়তো স্টাইলিশ ও নানা রঙের নেইলপালিশে নখ ঢেকে রাখা যায়। কিন্তু স্বাস্থ্যের খাতিরে তো কোন কম্প্রোমাইজ চলে না। তাই সুস্থ থাকার জন্যই প্রয়োজন একটু যত্ন নেয়ার।

স্বাস্থ্যকর নখের জন্য ১০টি অবশ্য পালনীয় কাজ সম্পর্কে জেনে নেয়া যাক।

সঠিক পদ্ধতিতে পরিষ্কার করতে হবে নখ, নখ কাটার সময় যত্ন নিয়ে কাটতে হবে। ব্লেড নয়, নেইল কাটার ব্যবহার করতে হবে। প্রতিরাতে ঘুমাতে যাওয়ার আগে নখের কিউটিকলে পেট্রোলিয়াম জেলি বা জলপাই তেল মেখে ঘুমাতে হবে। এতে নখ ঝলমলে ও মজবুত থাকবে।

অত্যধিক ক্ষতিকর কেমিক্যাল সমৃদ্ধ প্রসাধনী পরিহার করতে হবে। নেইল পলিশ ও রিমুভার তো অবশ্যই। হাত ও পায়ের ম্যাসাজে নখে রক্ত সরবারহ বৃদ্ধি পায়, এতে নখ হবে স্বাস্থ্যকর এবং উজ্জ্বল। সুষম খাদ্য গ্রহণ করতে হবে; বিশেষ করে আয়রন ও প্রোটিন সমৃদ্ধ খাবার আর প্রচুর সবুজ শাক-সবজি রাখতে হবে প্রতিদিনের খাদ্য তালিকায়।

হাত বা পা বেশিক্ষণ ভেজা রাখা যাবে না। এতে নখে ফাঙ্গাল ইনফেকশন হতে পারে। সবসময় শুকনো করে মুছে রাখতে হবে। দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস ত্যাগ করতে হবে। সম্ভব হলে মাসে একবার পার্লার থেকে পেডিকিউর ও মেনিকিউর করানো ভালো।

রান্নাবান্না বা অন্য কোন কাজে নখ হলদে হয়ে গেলে লেবু ঘষলে পরিষ্কার হয়ে যাবে। নখে সাদা দাগ, ঢেউ বা অন্য কোন অসুবিধা হলে অবহেলা করবেন না। অবশ্যই ডাক্তারের কাছে যান। নখে যে কোন ধরণের বিকৃতি হতে পারে বিশাল কোন শারীরিক সমস্যার লক্ষণ!

সুস্থ নখের জন্য এই নিয়মগুলো মেনে চলতে হবে।

ঢাকা, শনিবার, নভেম্বর ৫, ২০১৬ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ১৯৮৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন