সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

শুভ জন্মদিন 'সিডর সুমন'

মঙ্গলবার, নভেম্বর ৮, ২০১৬

1121170541_1478612182.jpg
বিনোদন রিপোর্ট :
আজ ৮ নভেম্বর সাংবাদিক ও অভিনেতা সিডর সুমনের জন্মদিন। জীবনের ২৪টি বসন্ত পার করে ২৫-এ পা রাখলেন তিনি। শুভ জন্মদিন সিডর সুমন। বিডি লাইভ টোয়েন্টিফোর ডট কমের পক্ষ থেকে তাকে জন্মদিনের শুভেচ্ছা।
 
সাংবাদিক, অভিনেতা, উপস্থাপক ও সম্ভাবনাময় তরুণ সিডর সুমনের জন্ম ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার নূরজাহানপুর গ্রামে। ছোটবেলা থেকেই শিল্প-সাংস্কৃতির প্রতি বিশেষ ঝোঁক ছিল তার। জড়িয়ে পড়েন স্থানীয় সাংস্কৃতিক সংগঠনের সাথে। ২০০৪ সালে পরিচালক আল-হোসাইন পরিচালিত ‘বন্ধু’ টেলিফিল্মে অভিনয়ের মাধ্যমে মিডিয়াঙ্গনে প্রবেশ করেন। তবে মঞ্চে প্রবেশ তার আরো আগেই।

এরপর একে একে অভিনয় করেন ‘ছবির হাট’, ‘একটি স্বপ্ন একটি মুহূর্ত’, ‘ওগো বিদেশিনী’, ‘স্বপ্নকন্যা’, ‘কোলাকুলি মোবারক’, ‘অ্যাম্বিশান’, ‘আবু হাসান দ্যা সেলিব্রেটি’, ‘দুইয়ে দুইয়ে বাইশ’, ‘ভালবাসা এক্সপ্রেস’সহ ডজন খানেক নাটকে। কাজ করেছেন মুক্তিযুদ্ধভিত্তিক টেলিফিল্ম ‘প্রতিদান’, ‘বাংলা আমার বাংলা’, ‘জলডাঙ্গা’সহ বেশ কিছু টেলিফিল্মে। সরকারি অনুদানের চলচ্চিত্র ‘গাড়িওয়ালা’ দিয়ে তার চলচ্চিত্রে অভিষেক ঘটে ২০১১ সালে। সিডর সুমন কমেডি শো করেছেন ভারতীয় জিটিভিতে ‘হাসির রাজ্য’, এনটিভির ‘হা-শো’, মোহনা টিভির ‘অট্টহাসি’, এটিএন বাংলার ‘কমেডি আওয়ার’, বাংলাদেশ টেলিভিশনের ‘দিন যায় কথা থাকে’সহ আরো অনেক নাটকে। রেডিও জকি হিসেবেও কাজ করেছেন বেশ কিছুদিন। মিউজিক ভিডিও নির্মাণ, ডকুমেন্টরি তৈরি, বিজ্ঞাপনে মডেলিং ও শর্টফিল্ম তৈরিতে তার বেশ সুনাম রয়েছে।

তার শিক্ষাজীবনের শুরু নুরজাহানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে। তারপর বাবার চাকরিসূত্রে ঢাকার বিভিন্ন স্কুল হয়ে সর্বশেষ নারায়ণগঞ্জ টেকনিক্যাল স্কুল থেকে কৃতিত্বের সাথে এসএসসি পাস। ঢাকার মোহাম্মদপুরস্থ গ্রাফিক আর্টস ইনস্টিটিউট থেকে চার বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাস করার পর উচ্চশিক্ষার জন্য ভারতের উত্তর প্রদেশের কানপুর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। সেখান থেকে সাংবাদিকতা বিভাগে প্রথম শ্রেণীতে স্নাতক পাস করেন সিডর সুমন। বর্তমানে কলকাতা বিশ্ববিদ্যালয়ে মিডিয়া স্ট্যাডিজ নিয়ে স্নাতকোত্তর পড়ছেন। কর্মজীবনে প্রতিবেদক হয়ে তিনি কাজ করেছেন ‘রেডিও দূরবীন’, ‘বিসিসি নিউজ ২৪ ডট কম’ ও ‘নতুন সময় ডট টিভি’তে। বর্তমানে ভারতের ‘দুবেলা’ নিউজ পোর্টালে প্রতিবেদক হয়ে কাজ করছেন তিনি।

ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ৮, ২০১৬ (বিডিলাইভ২৪) // এই লেখাটি ১০৭২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন