সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

তৈলাক্ত ত্বক চেনার ৫ উপায়

বৃহস্পতিবার, নভেম্বর ১০, ২০১৬

949639984_1478789990.jpg
বিডিলাইভ ডেস্ক :
দরজায় শীত কড়া নাড়ছে। এসময় ত্বকের যত্নের নানারকমের টিপস পাওয়া যাবে। কিন্তু সেগুলো কোনোটাই কাজে লাগাতে পারবেন না যদি না নিজের ত্বকের ধরনটি আপনার না জানা থাকে। বিশেষ করে তৈলাক্ত ত্বকের যত্নের পরামর্শগুলো মেনে চলতে আগে নিশ্চিত হয়ে নিন আপনার ত্বকটি তৈলাক্ত কিনা।

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে তৈলাক্ত ত্বক চেনার পাঁচটি উপায় সম্পর্কে জানা যায়।

# ‘টি-জোন’-এ সমস্যা: টি-জোন বলতে কপাল, নাক ও চিবুকের অংশকে বোঝানো হয়। এই টি-জোন থেকে যদি তেল নিঃসৃত হয় তাহলে বুঝতে হবে আপনার ত্বক তৈলাক্ত। কেননা মুখের এই অংশে অনেকগুলো তেলগ্রন্থি রয়েছে।

# হোয়াইট হেড: মুখের ‘হোয়াইট হেডস’ বা ঘামাচির মতো সাদা দানাদার অংশ যদি চোখে পড়ে তাহলে বুঝতে হবে আপনার ত্বক তৈলাক্ত। ত্বকের লোমকূপের মুখগুলো যখন অতিরিক্ত তেলের কারণে আটকে যায় তখন এই ‘হোয়াইট হেডস’ দেখা দেয়।

# ময়েশ্চারাইজার ব্যবহারে ঘাম: ত্বক তৈলাক্ত হলে ময়েশ্চারাইজারের বাড়তি তেলতেলে ভাব ত্বক শোষণ করতে পারে না। ফলে ত্বক ঘামতে শুরু করে। তাই ময়েশ্চারাইজার ব্যবহার করে যদি ঘাম হয় তাহলে বুঝতে হবে আপনি তৈলাক্ত ত্বকের অধিকারী।

# চিটচিটে অনুভূতি: প্রসাধনী ব্যবহারের ৩০ মিনিট পরই যদি আপনি চিটচিটে বা আঠালোভাব অনুভব করেন তাহলে ধরে নেওয়া যায় যে আপনার ত্বক তৈলাক্ত। তৈলাক্ত ত্বকে প্রসাধনী ঘামের সঙ্গে মিশে চিটচিটে অনুভূতির সৃষ্টি করে।

# ক্লান্তিকর মুখ: ঘাম ও তেলের জন্য ত্বক দেখতে বেশ ক্লান্ত লাগে। তাই চেহারায় ক্লান্তির ছাপ দেখা দিলে যত তাড়াতাড়ি সম্ভব তা ধুয়ে ফেলা উচিত।

ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ১০, ২০১৬ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ২১০৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন