সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

নোট বাতিলের জেরে ভারতে সর্বোচ্চে পৌঁছেছে সোনার দাম

নগদ অর্থ সম্পদে রূপান্তর প্রক্রিয়া চলছে

রবিবার, নভেম্বর ১৩, ২০১৬

2095329956_1479014125.jpg
বিডিলাইভ ডেস্ক :
গত ৮ নভেম্বর ভারত জুড়ে বাতিল হয়েছিল ৫০০ ও ১০০০ রুপির সমস্ত নোট। ভারত সরকারের ঘোষণা মোতাবেক নোট বাতিল হলেও সমস্ত সরকারি জনপরিষেবামূলক স্থানে পরবর্তী ৭২ ঘণ্টা পর্যন্ত সচল থাকবে এই নোট। তবে পুরনো নোট ব্যবহারের সময়সীমা শনিবার আরো ৭২ ঘণ্টা বাড়িয়ে দিয়েছে ভারত সরকার। 

এদিকে ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল করার পর ভারতে হু হু করে বাড়ছে সোনার দাম। দেশটিতে সোনার দাম ২১ মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে গিয়ে ঠেকেছে। ১০ গ্রাম সোনার বার ৩০ হাজার রুপি থেকে বেড়ে ৫০ হাজার রুপিতে বিক্রয় হয়েছে। চাহিদা কমে যাওয়ায় গত এক বছর ধরে ভারতে ডিসকাউন্টে সোনা বিক্রি হতো। কিন্তু গত মঙ্গলবার মধ্যরাত থেকে বড় দুই নোট বাতিল করার পর নগদ অর্থ সম্পদে রূপান্তর করার প্রক্রিয়া শুরু হয়ে গেছে।

বিশ্লেষকরা বলছেন, ব্যাংক হিসাবের বাইরে থাকা রুপি নিয়ে অনেকেই চিন্তিত হয়ে পড়েছেন, তাই অন্য কোনো উপায়ে মূল্যবান ধাতু কিম্বা মূল্যবান বস্তু কিনে রাখার প্রবণতা বেড়েছে। অন্যদিকে ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রণালয় সোনা ব্যবসায়ীদের বিস্তারিত বিবরণ চেয়ে নোটিশ পাঠিয়েছে বলে ভারতীয় গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়েছে। প্রায় ৬০০-র বেশি গয়নার দোকানে এই নোটিশ পাঠানো হয়েছে।

প্রাথমিকভাবে দিল্লি, মুম্বাই, কলকাতা, চেন্নাই, আহমেদাবাদ, বেঙ্গালুরু, হায়দরাবাদ, ভোপাল, বিজয়ওয়াড়া, নাসিক, লখনউয়ে বড় গয়নার দোকানগুলিকে এই নোটিস পাঠানো হয়েছে। ধীরে ধীরে অন্য শহরগুলোতেও এই নোটিস পাঠানোর ব্যবস্থা করা হবে বলে উল্লেখ করা হয়েছে।



ঢাকা, রবিবার, নভেম্বর ১৩, ২০১৬ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি ৩৯৩৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন