সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

৬৮ বছর পর সকল আলো নিয়ে ধরা দিল চাঁদ

মঙ্গলবার, নভেম্বর ১৫, ২০১৬

690542335_1479179742.jpg
বিডিলাইভ ডেস্ক :
পৃথিবীর একমাত্র উপগ্রহটি গতরাতে ৬৮ বছর পর পৃথিবীর সবচেয়ে কাছাকাছি এসেছিল, আর উজ্জ্বলতম চাঁদটি দেখার আগ্রহ ছিল গোটা বিশ্বজুড়ে।

ইংরেজিতে যা সুপারমুন হিসেবে পরিচিত। গতকাল সোমবার রাতে যারা চাঁদের এই রূপ দেখেছেন, শিগগিরই হয়তো তারা তা ভুলবেন না। চাঁদের এ রকম উজ্জ্বলতম রূপ শেষবার দেখা গিয়েছিল ১৯৪৮ সালে। আবার দেখা যাবে ১৮ বছর পর, ২০৩৪ সালের ২৫ নভেম্বর।

অস্ট্রেলিয়া থেকে আমেরিকা, চিলি থেকে কানাডা- রোব ও সোমবার পৃথিবীজুড়ে সব খানে মুগ্ধতা ছড়িয়েছে এই ‘সুপারমুন’। ১৯৪৮ সালের পর এবারই ১৪ শতাংশ বড় আকার এবং ৩০ শতাংশ বেশি উজ্জ্বলতা নিয়ে চাঁদ উঁকি দিয়েছিল পৃথিবীর আকাশে।

পৃথিবীর কক্ষপথে প্রতিনিয়ত প্রদক্ষিণরত চাঁদটির সঙ্গে পৃথিবীর দূরত্ব কমে ২ লাখ ২১ হাজার ৫২৪ মাইলে দাঁড়িয়েছিল এসময়। এই চাঁদ আবার পৃথিবীর মানুষের এত কাছে আসবে ২০৩৪ সালের ২৫ নভেম্বর এবং তা আরও ঘনিষ্ঠ হতে পারে বলে জ‌্যোতির্বিদরা জানাচ্ছেন।

গতকাল সুপারমুন দেখতে নানা আয়োজন ছিল রাজধানী ঢাকা এবং ঢাকার বাইরে। সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে চাঁদ নিয়ে নানাজন নানা কথাও লিখেছেন। কেউ কেউ লিখেছেন কবিতা। চাঁদের ছবিও পোস্ট করেছেন অনেকে। সব মিলিয়ে আকাশের পাশাপাশি ফেসবুকও ছিল চাঁদময়।

জ্যোতির্বিদেরা বলেছেন, গতকাল পৃথিবীর ৩ লাখ ৫৬ হাজার ৫০৯ কিলোমিটারের মধ্যে এসে পড়ে চাঁদ। ব্যতিক্রমী এবং বড় আকারের এই চাঁদ সুপারমুন নামে পরিচিত। সুপারমুনের বৈজ্ঞানিক নাম হচ্ছে ‘পেরিজি মুন’। পেরিজি অর্থ হচ্ছে ‘পৃথিবীর নিকটতম’। চাঁদ যখন পূর্ণ পূর্ণিমায় থাকে এবং বার্ষিক প্রদক্ষিণের সময় পৃথিবীর কাছাকাছি চলে আসে, তখন একে সুপারমুন বলা হয়।

নাসার তথ্য অনুযায়ী, পৃথিবীকে ঘিরে চাঁদের যে কক্ষপথ রয়েছে তার আকৃতি ডিম্বাকার হওয়ায় কক্ষপথে প্রদক্ষিণ করার সময় চাঁদ কখনো পৃথিবীর খুব কাছে চলে আসে, আবার কখনো অনেক দূরে চলে যায়। চাঁদ যখনই পৃথিবীর খুব কাছে চলে আসে, তখন তা পৃথিবী থেকে খুব উজ্জ্বল দেখায়।

গতকালের সুপারমুন সবচেয়ে ভালোভাবে দেখতে পেয়েছেন উত্তর আমেরিকার মানুষ। বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির তথ্য অনুযায়ী, এ দেশে গতকাল সন্ধ্যা সাতটা থেকে সুপারমুন দেখা যায়।

জানতে চাইলে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির সাধারণ সম্পাদক এফ আর সরকার বলেন, সাধারণ সুপারমুনের ক্ষেত্রে চাঁদ ১২ শতাংশ বড় ও ১৪ শতাংশ বেশি উজ্জ্বল দেখায়। কিন্তু এবারের সুপারমুন ১৪ শতাংশ বড় ও ৩০ শতাংশ বেশি উজ্জ্বল দেখিয়েছে।

৬৮ বছর পর গতকাল পৃথিবীবাসী আবারও দেখল ‘সুপারমুন’। রাজধানীর মিরপুর স্টেডিয়াম থেকে বিপিএল খেলা চলাকালে তোলা ছবি l শামসুল হক

ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ১৫, ২০১৬ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি ১৫১৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন