সর্বশেষ
বুধবার ১১ই আশ্বিন ১৪২৫ | ২৬ সেপ্টেম্বর ২০১৮

আমি সামান্য এক অভিনয়শিল্পী: জয়া

শনিবার, নভেম্বর ১৯, ২০১৬

1738886726_1479561191.jpg
বিডিলাইভ ডেস্ক :
জয়া আহসান। অভিনেত্রী। ব্যতিক্রমী নানা চরিত্রে অভিনয় করে জয়া তার প্রতিভার বহুমুখিতার ছাপ রেখেছেন; জায়গা করে নিয়েছেন ভক্তদের হৃদয়ে। সম্প্রতি ঢাকা লিট ফেস্টে তার অভিনীত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'ভালোবাসার শহর' প্রদর্শিত হয়। কথা হলো তার সঙ্গে-

'ভালোবাসার শহর' ছবিটি নিয়ে বলুন।

এটি ভারতের একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। ইন্দ্রনীল রায় চৌধুরী পরিচালিত এ ছবির পুরো নাম 'ভালোবাসার শহর: দ্য সিটি অব লাভ'। এতে আমি ছাড়াও অভিনয় করেছেন কলকাতার অরুণ মুখোপাধ্যায় ও ঋ্বতিক চক্রবর্তী। মূলত সাধারণ মানুষের মানবিক জীবনের ছবি এটি। এখানে চারপাশের মানুষের জীবনচিত্র ফুটে উঠেছে। ব্যক্তিগতভাবে এ কাজটি করে একজন অভিনেত্রী হিসেবে আমি তৃপ্ত। ছবিটি মুক্তির পর দর্শকরাও বেশ পছন্দ করেছেন। এবার লিট ফেস্টে যারা ছবিটি দেখেছেন তারা সবাই বেশ প্রশংসা করেছেন।

ফেসবুকে দেখলাম সিকিমে একটি ছবির কাজ করছেন।

হ্যাঁ। সিকিমের ৪১০০ ফুট উচ্চতায় অবস্থিত কালিম্পংয়ে 'বিসর্জন' নামের একটি ছবির চিত্রায়নে অংশ নিয়েছিলাম। ছবিটি নির্মাণ করছেন কৌশিক গাঙ্গুলি। আমার বিপরীতে অভিনয় করেছেন আবির চট্টোপাধ্যায়। কাজের ফাঁকে হিমালয়ের পাদদেশে কালিম্পংয়ের শান্ত পাহাড়, অর্কিডসহ নানা প্রজাতির বৃক্ষরাজি আর আঁকাবাঁকা নদীতে ঘুরে বেড়িয়েছি।

বিসর্জনের কাহিনীতে এপার ও ওপার বাংলাকে এক সুতোয় গাঁথার চেষ্টা করেছেন নির্মাতা। নূরুল আলম আতিকের 'লাল মোরগের ঝুঁটি' ও পেয়ারার সুবাস চলচ্চিত্রের কী খবর?

দুটি ছবিরই বেশকিছু অংশের চিত্রায়ন হয়েছে। 'লাল মোরগের ঝুঁটি' ছবিতে আমার অভিনীত চরিত্রের নাম পদ্ম। আর পেয়ারার সুবাসে পেয়ারা। নতুন এ দুটি ছবি নিয়েও দারুণ আশাবাদী আমি। কারণ আমাদের দেশের মেধাবী পরিচালকদের মধ্যে একজন নূরুল আলম আতিক। তার পরিচালনায় 'ডুবসাঁতার' ছাড়াও অনেক জনপ্রিয় নাটকে অভিনয় করেছি। আতিকের এই দুটি গল্পও অসাধারণ। ফলে বলতে পারি, ভিন্ন ধরনের কাজ হবে।

সাইফুল ইসলাম মান্নুর 'পুত্র' কবে মুক্তি পাবে?

অটিজম শিশুদের নিয়ে সচেতনতামূলক চলচ্চিত্র এটি। আমাদের দেশে সচরাচর এমন গল্প নিয়ে ছবি তৈরি হয় না। ছবির কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন হারুন রশীদ। কিছুদিন আগে ঢাকার স্টার সিনেপ্লেক্সে ছবিটির প্রাক প্রদর্শনী হয়েছে। ছবিতে আমি অভিনয় করেছি একজন স্কুল শিক্ষিকার ভূূমিকায়। ছবিটি অনেকেই দেখার পর প্রশংসা করেছেন।

কলকাতা আর বাংলাদেশ দুই জায়গায়ই অভিনয় করছেন। এই সময়ে নিজেকে কীভাবে মূল্যায়ন করছেন?

নিজেকে কখনও বড় কিছু ভাবি না। আমি সামান্য একজন অভিনয়শিল্পী। এটা বিনয় করে বলছি, তা না। এটা মন থেকে বলছি। মনে-প্রাণে বিশ্বাস করি, আমি একজন অভিনয়শিল্পী এর বাইরে কিছু নই। ভালো অভিনেত্রী কি-না জানি না, তবে কাজটা মন দিয়ে করি।

সূত্র: সমকাল

ঢাকা, শনিবার, নভেম্বর ১৯, ২০১৬ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ২৫৬১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন