সর্বশেষ
বুধবার ৪ঠা আশ্বিন ১৪২৫ | ১৯ সেপ্টেম্বর ২০১৮

ক্লাসিক্যাল সুরের মায়াজালে আচ্ছন্ন শ্রোতারা

রবিবার, নভেম্বর ২৭, ২০১৬

1108004278_1480238380.jpg
বিনোদন রিপোর্ট :
হিমশীতল আর্মি স্টেডিয়ামে ঢুকার পরই শোনা গেল ধ্যানমগ্ন একদল তরুণ-তরুণীর সরোদ পরিবেশনা। রাজধানীর আর্মি স্টেডিয়ামে বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের এটি ছিল তৃতীয় দিনের প্রথম পরিবেশনা। বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীবৃন্দরা সরোদ পরিবেশন শুরু করেন সন্ধ্যা সাতটায়।

মিনিট খানেক না পেরোতেই পুরো স্টেডিয়াম জুড়ে নিরবতা। ধীরে ধীরে সেই ধুনের সঙ্গে পাখওয়াজ, তবলা, সুরমণ্ডল, ঘুঙুরের সুর যোগ হতে থাকল। একটা সময় সেসব চিড়ে গানে আর সুরে ভেসে উঠল এক মাধুর্যময় রাতের ছবি।

বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষক সুরেশ তালওয়ালকার মঞ্চে উঠে চমৎকার পরিবেশনার জন্য শিক্ষার্থীদের শুভকামনা জানান। উদীয়মান এই শিল্পীদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন চিত্রশিল্পী হাশেম খান।

তারপর বাঁশি বাজান ভারতের শশাঙ্ক সুব্রমনিয়াম। তার সঙ্গে মৃদঙ্গমে পারুপল্লী ফাল্পুন আর তবলায় ছিলেন সত্যজিৎ তালওয়ালকার। সুব্রমনিয়ামের পরিবেশনার সময় তার পেছনে মঞ্চের পর্দায় দেখানো হচ্ছিলো নদীতে ভেসে যাওয়ার দৃশ্য। তার ওপর দিয়ে মনের সুখে উড়ছে পাখি। এসব চিত্রের সঙ্গে সন্তুরের সুরের সাদৃশ্য খুঁজে কান পেতে থাকা সার্থকই মনে হলো শ্রোতাদের।

খেয়াল শোনাতে মঞ্চে এসেছেন ড. প্রভা আত্রে। তাকে তবলায় সঙ্গত করেন রোহিত মজুমদার। তারপর তবলা বাজান পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়। তাকে সঙ্গ দেন আরেক তবলচী অনুব্রত চট্টোপাধ্যায়। ধ্রুপদ পরিবেশন করেন পণ্ডিত উদয় ভাওয়ালকার। এ সময় পাখাওয়াজে ছিলেন প্রতাপ আওয়াদ।

এরপর সেতার নিয়ে মঞ্চে আসেন পণ্ডিত সঞ্জয় বন্দ্যোপাধ্যায়। তাকে তবলায় সঙ্গত করেছেন পরিমল চক্রবর্তী। সবশেষে খেয়াল পরিবেশন করবেন ওস্তাদ রশিদ খান। তাকে তবলায় সঙ্গ দেবেন পণ্ডিত শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়।

পাঁচ দিনব্যাপি বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব উৎসর্গ করা হয়েছে প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের স্মৃতির উদ্দেশ্যে। এবারের উৎসবে ওয়াইফাই সুবিধা দিচ্ছে বাংলাদেশের জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং প্লাটফর্ম রিং আইডি। উৎসব চলবে আগামী ২৮ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা সাতটা থেকে ঢাকার আর্মি স্টেডিয়ামে বাংলাদেশ ও ভারতের বর্ষীয়ান ও উদীয়মান শিল্পীদের সুরেলা পরিবেশনা চলবে রাতব্যাপী।

ঢাকা, রবিবার, নভেম্বর ২৭, ২০১৬ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৭৭৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন