সর্বশেষ
শুক্রবার ৬ই আশ্বিন ১৪২৫ | ২১ সেপ্টেম্বর ২০১৮

ঝটপট থাই চিলি চিকেন

সোমবার, ডিসেম্বর ১৯, ২০১৬

1321769911_1482144402.jpg
বিডিলাইভ ডেস্ক :
ফ্রাইড রাইস, ভাত কিংবা পোলাউয়ের সাথে চিলি চিকেনের জুড়ি নেই। রেস্টুরেন্টে এই খাবার হরহামেশাই দেখতে পাওয়া যায়। তবে বাসায়ও খুব সহজেই এই খাবার তৈরি করা সম্ভব। দেখে নিন থাই চিলি চিকেন তৈরির পুরো প্রণালী-
 
উপকরণ: মুরগির মাংস ছোট বা মাঝারি সাইজের টুকরা ২ কাপ, ক্যাপসিকাম স্লাইস ১ কাপ, ডিম ১টা, গোল মরিচ গুড়া ১ চা চামচ, থাই চিলি সস ১ কাপ, কাঁচা মরিচ ৪/৫টি, কর্নফ্লাওয়ার ৩ টেবিল-চামচ, পেঁয়াজ কিউব করে কাটা ২ কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, সয়াসস ৩ টেবিল-চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, তেল পরিমাণমতো ও লবণ স্বাদমতো।
 
প্রণালী: প্রথমে মাংসের টুকরাগুলোর সাথে লেবুর রস, গোল মরিচ গুড়া, ডিম, আদা, রসুন, সয়াসস, চিলি সস ও লবণ দিয়ে ভালোভাবে মাখিয়ে ১ ঘন্টা রেখে দিন। একটি প্যানে তেল গরম করে পেঁয়াজ দিয়ে ১-২ মিনিট হালকা ভেজে নিন। এবার মসলাসহ মাংস দিয়ে দিন। ভালোভাবে নেড়ে নেড়ে রান্না করুন। মাঝারি আঁচে রান্না করবেন। মাংস রান্না হয়ে গেলে ক্যাপসিকাম ও কাঁচা মরিচ দিয়ে দিন। সব শেষে কর্নফ্লাওয়ার ঠাণ্ডা পানিতে গুলে মাংসে দিয়ে ক্রমাগত নেড়ে পাঁচ মিনিট রান্না করুন। ঘন হয়ে এলে নেড়ে নামিয়ে ফেলুন।

ঢাকা, সোমবার, ডিসেম্বর ১৯, ২০১৬ (বিডিলাইভ২৪) // টি এ এই লেখাটি ১৮১৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন