সর্বশেষ
মঙ্গলবার ৩রা আশ্বিন ১৪২৫ | ১৮ সেপ্টেম্বর ২০১৮

ভিন্ন স্বাদে কিমার পুরে করলার রেসিপি

বৃহস্পতিবার, ডিসেম্বর ২৯, ২০১৬

1590409442_1483004066.jpg
বিডিলাইভ ডেস্ক :
আমরা বাঙালিরা করলাকে তেতো সব্জি হিসেবে খেতেই অভ্যস্ত। বিশ্বের বিভিন্ন স্থানে বিভিন্ন রকমের খাবার রান্না করা হয়। কিন্তু করলা আর মাংস দিয়ে রেসিপি।  শুনতে অদ্ভুত লাগছে? কিন্তু উত্তর ভারত, বিশেষ করে পঞ্জাব, কাশ্মীর ও পাকিস্তানে কিন্তু করলা দিয়ে মাংস বা কিমার পুর ভরা করলা খুবই জনপ্রিয় পদ। শিখে নিন সেই রেসিপি।

যা যা লাগবে :

মাটন কিমা ২ কাপ, করলা ৫টা, নুন স্বাদমতো, হলুদ গুঁড়ো আধা চা চামচ, তেল ৫ টেবল চামচ, পেঁয়াজ ৪টা, শাহ জিরা ১ চা চামচ, আদা-রসুন বাটা ১ টেবল চামচ,
টমেটো ৩-৪টে মাঝারি, লাল লঙ্কা গুঁড়ো পৌনে ২ চা চামচ,

আমচূড় ১চা চামচ, গরম মশলা গুঁড়ো পৌনে ১ চা চামচ, পুদিনা পাতা কয়েকটা, কাঁচা লঙ্কা ৩ টেবিল চামচ, চাট মশলা ১ চিমটি, ১টা লেবুর রস

প্রণালি :
করলার খোসা ছাড়িয়ে লম্বালম্বি চিরে বীজ বের করে নিন। সিকি চামচ হলুদ, নুন মাখিয়ে অন্তত ১৫-২০ মিনিট রেখে দিন। একটা বাটিতে কিমা ১ কাপ জলের সঙ্গে মিশিয়ে নিন। ননস্টিক প্যানে ২ টেবল চামচ তেল গরম করুন। দুটো পেঁয়াজ কুচিয়ে নিন।

এরপর একটি পাত্রে তেল গরম করতে দিতে হবে। গরম হলে শাহ জিরা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ১ মিনিট নাড়ুন। এবার আদা-রসুন বাটা দিয়ে ২-৩ টেবল চামচ জল দিন। সুগন্ধ বেরনো অবধি নাড়তে থাকুন। টমেটো দিয়ে নেড়েচেড়ে দেড় চামচ লাল লঙ্কা গুঁড়ো, সিকি চামচ হলুদ গুঁড়ো, আধ চামচ আমচূড়, আধ চামচ গরম মশলা গুঁড়ো দিয়ে তেল ছেড়ে আসা পর্যন্ত ভাজতে থাকুন। মাটন কিমা দিয়ে ফুটতে দিন। পুদিনা পাতা, নুন দিয়ে ভালো করে নেড়ে নেড়ে মিশিয়ে নিন।

নুন, হলুদ মাখানো করলা পানিতে ভালো করে ধুয়ে টিস্যু পেপার দিয়ে শুকনো করে মুছে নিন। করলার ভিতর কিমার পুর ভরে সুতো দিয়ে বেঁধে নিন। বাকি তেল ননস্টিক প্যানে দিয়ে পুর ভরা করলা ছাড়ুন তেলে। পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি দিয়ে নাড়তে থাকুন। রান্না হয়ে এলে আমচূড়, চাট মশলা, লেবুর রস ও গরম মশলা গুঁড়ো দিয়ে ঢিমে আঁচে ৩-৪ মিনিট রেখে নামিয়ে নিন।

বাকি কিমার সঙ্গে করলা মিশিয়ে উপরে ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

ঢাকা, বৃহস্পতিবার, ডিসেম্বর ২৯, ২০১৬ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৮৭০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন