সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

ফলের স্ক্রাবে ত্বক হবে উজ্জ্বল

রবিবার, জানুয়ারী ১, ২০১৭

624847880_1483251776.jpg
বিডিলাইভ ডেস্ক :
সারা বছরই কিছু না কিছু ফল বাজারে পাওয়া যায়। আর ফল-মুল খেতে সবাই বেশ পছন্দ করেন। শরীর ও ত্বকের যত্নে ফল খুবই উপকারী। মৌসুমী ফল দিয়ে সহজেই তৈরি করে নেয়া স্ক্রাব ত্বকের যত্নে ভীষণ উপকারী। আর শীতকালে ত্বক তো এমনিতেই রুক্ষ হয়ে যায়। এই রুক্ষতা দূর করতে ফলের স্ক্রাবের বিকল্প নেই। ফলের স্ক্রাব ত্বককে মসৃণ ও আরো সুন্দর করে।

টমেটো :
টমেটো সারাবছরই পাওয়া যায়। তবে শীতকালে বাজারে টমেটো সবচেয়ে বেশি পাওয়া যায়। এতে রয়েছে ভিটামিন এ এবং সি। বয়সের ছাপ থেকে ত্বক বাঁচায় এবং রোদেপোড়া দাগও দূর করবে টমেটো।

কলা :
ভিটামিন এবং মিনারেলসহ পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, বায়োটিন, ভিটামিন সি এবং বি সিক্সে সমৃদ্ধ কলা। ত্বকের নমনীয়তা বৃদ্ধি করে এবং এর অ্যান্টিঅক্সিডেন্ট বয়সের ছাপ পড়ার হাত থেকে রক্ষা করে। তাছাড়া প্রাকৃতিক ময়েশ্চারাইজার এবং ঘরে বানানো স্ক্রাব এবং মাস্ক হিসেবেও ভীষণ কার্যকরী কলা।

পেঁপে :
সব সময় বাজারে পাওয়া যায় পেঁপে। পেঁপেতে আছে ক্যারোটিন এবং ভিটামিন বি ও সি-এর মতো অ্যান্টিঅক্সিডেন্টযুক্ত উপাদান। এটি ত্বকের আদ্রতা বজায় রাখে ও বয়সের ছাপ পড়ার হাত থেকে রক্ষা করে। এতে করে ত্বক সতেজ এবং মসৃণ করে।

স্ট্রবেরি :
শীতকালেই পাওয়া যায় স্ট্রবেরি। স্ট্রবেরি স্ক্রাব এমনিতেই সারাবিশ্বে জনপ্রিয়। স্ট্রবেরিতে রয়েছে প্রচুর ভিটামিন সি এবং ম্যাঙ্গানিজ। এটি ত্বকের মৃত কোষ তুলে ত্বক পরিষ্কার করতে সাহায্য করে। তাছাড়া ত্বকে বলিরেখাও দূর করবে। তাছাড়া চুলের ঝলমলেভাব ফিরিয়ে আনতে সাহায্য করে স্ট্রবেরি। পায়ের স্ক্রাবার হিসেবেও ভালো কাজ করে স্ট্রবেরি।

ঢাকা, রবিবার, জানুয়ারী ১, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১০১৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন