সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

২০১৭-তে সাড়া ফেলবে যে স্মার্টফোন

রবিবার, জানুয়ারী ১, ২০১৭

1796928004_1483269180.jpg
বিডিলাইভ ডেস্ক :
বিদায় নিয়েছে ২০১৬। বছর জুড়ে প্রযুক্তির খবর মাতিয়ে রেখেছিল বিশ্বজোড়া মানুষদের। নতুন নতুন প্রযুক্তির আগমন আর প্রচলিত অনেক কিছুর বিদায়ে সংবাদ আর সামাজিক মাধ্যম ছিল সরগরম।

তবে ২০০৭ সালে প্রযুক্তি জগতে আসতে পারে বৈপ্লবিক পরিবর্তন।

গবেষণায় দেখা যায়, এ বছর ১৫০ কোটি স্মার্টফোন বিক্রি হবে। শুধু তা-ই নয়, এ বছর স্মার্টফোনের দুনিয়ায় আরও বেশ কিছু পরিবর্তনও আসবে।

তাহলে জেনে নিন ২০১৭তে কী কী স্মার্টফোন সাড়া জাগাতে পারে....

১. ভাঁজ করা স্মার্টফোন
ভবিষ্যতে স্মার্টফোন আরও বেশি নমনীয় হবে, বিশেষ করে ভাঁজ করা যাবে। এ প্রযুক্তি ইতিমধ্যে তৈরি করে ফেলেছে স্যামসাং। সহজে ভাঁজ করা যায় বা ফোল্ডিং স্ক্রিন প্রযুক্তি সহজলভ্য। কয়েক বছর ধরেই এ ধরনের প্রযুক্তিযুক্ত বেশ কিছু প্রকল্প ও প্রোটোটাইপ তৈরি করে প্রদর্শন করা হচ্ছে।

২. ঘড়ির মতো ব্যবহার করা যাবে স্মার্টফোন

চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান লেনোভোর তথ্য অনুযায়ী, ২০২০ সালে বাজারে আসবে হাতে ঘড়ির মতো ব্যবহার করা যায় এমন স্মার্টফোন। গত বছরের জুন মাসে লেনোভো টেক ওয়ার্ল্ড অনুষ্ঠানে এ স্মার্টফোনের প্রটোটাইপ দেখিয়েছিল লেনোভো।

৩. ভবিষ্যতের স্মার্টফোনগুলো হবে ইউনিভার্সাল রিমোট, যা দিয়ে বাড়ির সব ডিভাইস বা যন্ত্রকে নিয়ন্ত্রণ করা যাবে। অর্থাৎ, স্মার্টফোন হয়ে উঠবে আরও আধুনিক ও জীবনঘনিষ্ঠ।  

৪. ২০২০ সাল নাগাদ আসবে স্মার্টওয়াচের মতো স্মার্টফোন। স্মার্টফোন বাজারে চলতি বছর জায়গা করে নেবে অগমেনটেড রিয়্যালিটি। লেনোভো ইতিমধ্যে এ প্রযুক্তির সমন্বয় ঘটিয়েছে।

৫. স্মার্টফোনের ক্ষেত্রে আরেকটি বড় ধরনের পরিবর্তন দেখা যাবে হোম বাটন নিয়ে। এ বাটন হয়তো অনেক স্মার্টফোনে থাকবে না। বিভিন্ন সেনসর যুক্ত করে বাটনবিহীন ফোন তৈরি হবে।

সূত্র: এএফপি

ঢাকা, রবিবার, জানুয়ারী ১, ২০১৭ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ১৮১৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন