সর্বশেষ
শনিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৭ নভেম্বর ২০১৮

আড়াই লাখ বছর আগে পৃথিবীতে আসে ভিনগ্রহীরা

সোমবার, জানুয়ারী ২, ২০১৭

48321396_1483334517.jpg
বিডিলাইভ ডেস্ক :
আজকের প্রশ্ন নয়, এই প্রশ্ন বহু দিনের! ইউএফও (An unidentified flying object, or UFO) বলে কী সত্যি কিছু আছে! ভিনগ্রহের বাসিন্দারা কি উইএফও চড়ে আমাদের পৃথিবীতে এসেছিল? তারা কি বন্ধুত্ব করতে চায় আমাদের সাথে? এ প্রশ্নগুলোর উত্তর জানতে গবেষণা কম হয়নি। কোটি কোটি ডলার খরচ করে বড় বড় সব গবেষণাগারও হয়েছে।

সম্প্রতি, রোমানিয়ায় অ্যালুমিনিয়াম নির্মিত একটি বস্তুকে ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে। অনলাইন সাইটে প্রকাশিত খবর অনুযায়ী, বস্তুটি পাওয়া গিয়েছিল ১৯৭৩ সালে। এত বছর একে রাখা হয় লোকচক্ষুর আড়ালে। দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর যে তথ্য উঠে এসেছে, তা থেকেই সৃষ্টি হয়েছে বিস্ময়ের। পরীক্ষায় দেখা গেছে বস্তুটি ৯০ শতাংশ অ্যালুমিনিয়াম ও ১২টি ধাতুর সম্বন্বয়ে গঠিত এবং এটি আড়াই লক্ষ বছরের পুরনো।

এখান থেকেই ছড়িয়েছে কৌতূহল।  আড়াই লক্ষ বছর আগে মানুষ মেটালিক অ্যালুমিনিয়ামের কথা ভাবতেও পারত না। মানব সভ্যতা এর সঙ্গে পরিচিত হয় কম বেশি ২০০ বছর আগে। তবে আড়াই লক্ষ বছর আগে ওই ধাতব বস্তু পৃথিবীতে এল কীভাবে?

যদি ধরে নেয়া যায় জিনিসটি কোনো মানুষের দ্বারা তৈরি হয়নি, তবে তা এসেছে পৃথিবীর বাইরে থেকে সেখানকারই কোনো বাসিন্দার সঙ্গে। ১৯৭৩ সালে মধ্য রোমানিয়ার ম্যুরে নদীর তীরে খননকার্য চালানোর সময়ে মাটির ১০ মিটার গভীরে তিনটি বস্তু পাওয়া যায়।  

বস্তুগুলির গঠন যথেষ্ট অস্বাভাবিক। প্রত্নতাত্ত্বিকরা প্রথমে ভাবেন, এগুলি এক ধরনের ফসিল। সেগুলি পরীক্ষার পরে দেখা যায়, তিনটি বস্তুর মধ্যে দু’টি কোনো স্তন্যপায়ী প্রাণির ফসিল, যারা ১০,০০০ থেকে ৮০,০০০ বছর আগেই লুপ্ত হয়েছে। তবে তৃতীয় বস্তুটি পরীক্ষা করতেই উঠে আসে এই চাঞ্চল্যকর তথ্য।

ঢাকা, সোমবার, জানুয়ারী ২, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ২২৩৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন