সর্বশেষ
শুক্রবার ২রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৬ নভেম্বর ২০১৮

এবার স্বপ্নকে চালানো যাবে নিজের ইচ্ছেমতো!

সোমবার, জানুয়ারী ২, ২০১৭

734971817_1483360198.png
বিডিলাইভ ডেস্ক :
ঘুমের মধ্যে কতো স্বপ্নই না দেখি আমরা। কিন্তু চমৎকার একটা স্বপ্নের মাঝখানে ঘুম ভেঙ্গে গেলে আশাভঙ্গের বেদনা নিয়ে জেগে উঠতে হয়। তবে বিজ্ঞানীরা দাবী করছেন প্রযুক্তির কল্যাণে এমনটি আর হবে না। এখন নিজের ইচ্ছেমতো চালানো যাবে স্বপ্নগুলো।

আপনার স্বপ্নকে এখন থেকে নিজেই নিয়ন্ত্রণ করতে পারবেন নিজের মনের মতো করে। ভয়ঙ্কর স্বপ্ন দেখতে থাকলে তাও নিজের ইচ্ছায় সেই স্বপ্ন ভাঙতে পারবেন আবার রোমান্টিক কিংবা আপনার পছন্দের কোনো কিছুর স্বপ্ন দেখলে তাও নিজের ইচ্ছা অনুযায়ী চালিয়ে যেতে পারবেন। এমনই এক প্রযুক্তির হেডব্যান্ড তৈরি করেছে নেদারল্যান্ডের প্রতিষ্ঠান আইব্যান্ড প্লাস।

প্রস্তুতকারকরা জানান, ব্যান্ডটিতে ইইজি সেন্সর যুক্ত করা হয়েছে, যা পড়লে ঘুমের সময় নড়াচড়া, হৃদপিন্ডের স্পন্দনের হার ও শরীরের তাপমাত্রা পরীক্ষা করতে শুরু করবে। এসব তথ্য ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোনের অ্যাপে অ্যানালাইজ করার পর, এসব তথ্য কাজে লাগিয়ে ব্যান্ডটি বিশেষ অডিও-ভিজুয়্যাল সংকেত তৈরি করবে, যা নির্মল স্বপ্ন নিশ্চিত করবে। ব্যান্ডের সঙ্গে যুক্ত লাইট ইফেক্ট ও স্পিকারের সাহায্যেই এই বিশেষ অডিও-ভিজুয়্যাল স্টিমুরি তৈরি করা হবে।

মানুষের ঘুমের সময় তথ্য সংগ্রহের পুরো প্রক্রিয়াটিকে দুটি প্রধান পর্যায়ে ভাগ করা যায়। প্রথম পর্যায়টিকে বলা হচ্ছে র‌্যাপিড আই মুভমেন্ট’ (আরইএম) এবং দ্বিতীয়টি হচ্ছে ‘নন-র‌্যাপিড আই মুভমেন্ট’ (এনআরইএম)। সাধারণত মানুষের স্মরণে থাকা স্বপ্নগুলো আরইএম পর্যায়ে সংঘটিত হয়। আর এনআরইএম পর্যায়ে যে কোনো সময় মানুষের ঘুম ভেঙে যেতে পারে। আরইএম স্তরে মানুষের হাত ও পায়ের পেশী সাময়িকভাবে অসার হয়ে পড়ে। এই অবস্থা স্বপ্ন থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে স্নায়ুতান্ত্রিক বাধার সৃষ্টি করে। এই আরইএম পর্যায়কে নিয়ন্ত্রণের জন্যই আইব্যান্ড প্লাস তৈরি করা হয়েছে।

আইব্যান্ড প্লাস হেডব্যান্ড বাজারে নিয়ে আসার জন্য কিকস্ট্যার্টার এর মাধ্যমে তহবিল সংগ্রহ করছে নির্মাতা প্রতিষ্ঠানটি। এ বছরের জুলাইয়ে বাজারে আসবে অভিনব এই হেডব্যান্ড। দাম হতে পারে ৩১২ ডলার।

ঢাকা, সোমবার, জানুয়ারী ২, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ১০৭৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন