সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

১৬ ডিসেম্বরেই বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের উৎক্ষেপণ সম্ভব

মঙ্গলবার, জানুয়ারী ৩, ২০১৭

992914033_1483446023.jpg
বিডিলাইভ ডেস্ক :
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জনানো হয়েছে দেশর প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটি বর্তমান কর্ম পরিকল্পনা অনুযায়ী আগামী ১৬ ডিসেম্বর উৎক্ষেপণ করা সম্ভব হবে।

আজ কমিটির সভাপতি ইমরান আহমদের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ কথা জানানো হয়। কমিটির সদস্য ডাক, টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এবং মোয়াজ্জেম হোসেন রতন সভায় অংশগ্রহণ করেন।

সভায় ২০১৬-তে ডাক, টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের আওতাধীন সকল বিভাগের কার্যক্রমের সাফল্য নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটিকে জানানো হয় বায়োমেট্রিক্স ভেরিফেকেশন, অভিযোগ ব্যবস্থাপনা টাস্কফোর্স এবং কোয়ালিটি অব সার্ভিস; বাংলাদেশ সাব মেরিন কেবল কোম্পানী কর্তৃক দেশকে দ্বিতীয় সাব মেরিন কেবলে সংযুক্ত করণ, ইন্টারনেট ব্যাবহারের মূল্য হ্রাসকরণ, ভারতে উত্তর পূর্বাঞ্চলের প্রদেশগুলোতে ব্যান্ড উইথ লীজ প্রদানের উদ্যোগ এবং ব্যান্ড উইথ ব্যবহার বৃদ্ধি করাসহ নানাবিধ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

কমিটিকে আরোও জানান হয় বিটিসিএল টেলিযোগাযোগ নেটওয়ার্ক উন্নয়ন ১ হাজারটি ইউনিয়ন পরিষদ ও উপজেলা পর্যায়ে অপটিক্যাল ফাইবার উন্নয়ন, টেলিটক বাংলাদেশ লিমিটেড কর্তৃক টেলিটক রি-ব্রান্ডিং কার্যক্রম, রিটেইল মার্কেট ব্যবস্থাপনায় গতিশীলতা আনয়ন এবং “স্মল সেল” শীর্ষক প্লাটফর্ম স্থাপন করা হয়েছে।

এছাড়া ডাক অধিদপ্তর পোস্ট ই-সেন্টার ফর রুরাল কমিউিনিটি, ডাক বিভাগের কার্যপ্রক্রিয়া স্বয়ংক্রিয়করণ,তথ্য প্রযুক্তি নির্ভর গ্রামীণ ডাকঘর নির্মাণ,পোস্ট ই-কমার্স সার্ভিস টেলিফোন শিল্প সংস্থা স্বল্পমূল্যে ল্যাপটপ কম্পিউটার সংযোজন এবং বাংলাদেশ কেবল শিল্প লিমিটেড উৎপাদিত টেলিফোন কপার কেবল, অপটিক্যাল ফাইবার কেবল সরকারি প্রতিষ্ঠানসহ প্রাইভেট প্রতিষ্ঠানে সরবরাহ করা হচ্ছে।

সভায় ডাক, টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের আওতাধীন সকল বিভাগের যে সকল প্রকল্প গ্রহণ করা হয়েছে সে সকল প্রকল্পের কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করার বিষয়ে মন্ত্রণালয়কে তাগিদ দেয়া হয়।

সভায় স্পুফিং এর মাধ্যমে কোন কল আসে তা হলে যে নম্বর থেকে কল আসে সে নম্বরে পুনরায় কলব্যাক করা এবং এ বিষয়ে জনসাধারণকে জানানোর জন্য বিটিআরসিকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

ডাক, টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের আওতাধীন সকল বিভাগের কাজে দেশের স্বার্থ বিবেচনা এবং অতিরিক্ত অর্থ খরচ না হয় সে সকল বিষয়ে পরীক্ষা- নিরীক্ষা করে প্রকল্প গ্রহণের সুপারিশ করা হয়।

ডাক, টেলিযোগাযোগ বিভাগের সচিব, তথ্যপ্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব, বিটিআরসির চেয়ারম্যান, ডাক বিভাগের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন। সূত্র: বাসস

ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ৩, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ২৮১৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন