সর্বশেষ
মঙ্গলবার ১০ই বৈশাখ ১৪২৬ | ২৩ এপ্রিল ২০১৯

ভারতে কর ফাঁকি দিলে ধরিয়ে দিবে স্যাটেলাইট

শনিবার, জানুয়ারী ৭, ২০১৭

1750467744_1483781475.jpg
বিডিলাইভ ডেস্ক :
সম্প্রতি ভারতের বেঙ্গালুর কর অধিদপ্তর (বিবিএমপি) ও স্যালেটাইট ইসরো এক হয়েছে। মঙ্গলবার এই প্রক্রিয়ার আনুষ্ঠানিক উদ্বোধন করেন কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। এই মাধ্যমে নিমেষে কর খেলাপিদের খুঁজে বের করা সম্ভব হবে। এমনকি চাইলে যে কোনও সময় নিজের সম্পত্তির করের খতিয়ান দেখে নেওয়া যেতে পারে।

প্রথমে কর অধিদপ্তরের ওয়েবসাইটে লগ ইন করতে হবে। সেখানে সিটিজেন্স সার্ভিস ট্যাবের মধ্যে জিও স্প্যাটিয়াল এনেবেল্ড প্রপার্টি ট্যাক্স ইনফর্মেশন-এ (জিইপিটিআইএস) গিয়ে এটা দেখা যাবে। তার আগে জেপটিস এ নিজের নাম অন্তর্ভুক্ত করতে হবে। তার সঙ্গে বাড়ির ঠিকানা এবং এনআইডি নম্বর এন্টার করতে হবে। ২০০৯-১০ সাল থেকে বর্তমান বছর পর্যন্ত কখনও কর বকেয়া রয়েছে কিনা সঙ্গে সঙ্গে জানতে পারবেন।

যদি প্রত্যেক বছর নিয়ম করে কর জমা দেওয়া থাকে তবে আপনার প্রপার্টির রঙ 'সবুজ' হবে। যদি কোনও বছর হাল্কা গোলাপি হয় সে ক্ষেত্রে বুঝতে হবে সে বছর কর জমা দেওয়া হয়নি। যদি গাঢ় গোলাপি হয় তবে বুঝবেন সেই ব্যক্তি দীর্ঘ দিন কর জমা দেননি।

এ ছাড়াও বেঙ্গালুরু কর অধিদপ্তর আরও দু'টি সেবা অনলাইনে চালু করছে। প্রথমটি রাস্তা কাটার অনুমতি এবং দ্বিতীয়টি দাহ করার জন্য শ্মশানে আবেদন করা। দ্বিতীয় ক্ষেত্রে নির্দিষ্ট সময়ও জানিয়ে দেওয়া হবে। ডেথ সার্টিফিকেটও দেওয়া হবে অনলাইনে।

ঢাকা, শনিবার, জানুয়ারী ৭, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ১১৭২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন