সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

বিভিন্ন ক্ষেত্রে প্রথম নোবেল জয়ী নারী যারা

সোমবার, জানুয়ারী ৯, ২০১৭

781265948_1483958210.jpg
বিডিলাইভ ডেস্ক :
১৯০১ খ্রিস্টাব্দে নোবেল পুরস্কার প্রবর্তিত হয়। ওই বৎসর থেকে সারা পৃথিবীর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে গবেষণা, উদ্ভাবন এবং মানবকল্যাণমূলক কর্মকাণ্ডের জন্য এই পুরস্কার প্রদান করা হচ্ছে। মোট ছয়টি বিষয়ে পুরস্কার প্রদান করা হয়। বিষয়গুলো হল: পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা শাস্ত্র, অর্থনীতি, সাহিত্য এবং শান্তি।

পুরুষদের পাশাপাশি অনেক নারীও ছয়টি বিষয়ে নোবেল পুরস্কার পেয়েছেন। আজ দেখে নিন বিভিন্ন শাখায় প্রথম নোবেল পেয়েছেন যেসব নারী-

- নারী হিসেবে প্রথম নোবেল পদক জয়ের গৌরব অর্জন করেন ম্যারি কুরি। শুধু তাই নয় দুইটি ভিন্ন ভিন্ন ক্ষেত্রে নোবেল পদক পাওয়া একমাত্র নারীও তিনি। কুরি ১৯০৩ সালে পদার্থবিজ্ঞানে এবং ১৯১১ সালে রসায়নে প্রথম নারী হিসেবে তিনি নোবেল পুরস্কার লাভ করেন।

- সাহিত্যে নোবেল পদক জয়ী প্রথম মহিলা সাহিত্যিক ছিলেন সুইডিশ লেখিকা সেলমা লেগারলফ। তিনি ১৯০৯ সালে এই পদক লাভ করেন।

- শান্তিতে নোবেল জয়ী প্রথম নারী ছিলেন অস্ট্রিয়ার বার্থা ভন সাটনার। তিনি ১৯০৫ সালে এ পুরস্কার পান।

- অর্থনীতিতে নোবেলজয়ী প্রথম নারী হলেন মার্কিন অর্থনীতিবিদ এলিনর অস্ট্রম। ২০০৯ সালে আরেক অর্থনীতিবিদ অলিভার ই. উইলিয়ামসনের সঙ্গে যৌথভাবে এই পদক লাভ করেন এলিনর।

- প্রথম নারী হিসেবে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার পান গার্টি কোরি, ডায়াবেটিস চিকিৎসার ওষুধসহ গুরুত্বপূর্ণ কিছু বিষয়ের জন্য ১৯৪৭ সালে এ পুরস্কার পান। সূত্র: উইকিপিডিয়া।

ঢাকা, সোমবার, জানুয়ারী ৯, ২০১৭ (বিডিলাইভ২৪) // টি এ এই লেখাটি ৯৫৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন