সর্বশেষ
শনিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৭ নভেম্বর ২০১৮

মজাদার বাদামের কটকটি তৈরি করুন নিজেই

মঙ্গলবার, জানুয়ারী ১০, ২০১৭

931536904_1484037830.jpg
বিডিলাইভ ডেস্ক :
ছেলেবেলায় অনেকের পছন্দের খাবার ছিল 'কটকটি'। কটকটি খাওয়ার অবশ্য কোনো বয়স লাগে না, এগুলো এমন খাবার যা সব বয়সীদেরই পছন্দের। দোকানের বা কটকটিওয়ালার সেই মজাদার কটকটি এখন আর দেখায় যায় না বললেই চলে। তবে কটকটি যদি ঘরেই তৈরি করা যায়। তাহলে যখন তখন তৈরি করে ফেলুন এই মজাদার বাদামের কটকটি। আজকের রেসিপিটা আপনার জন্যই।

দুই রকমের কটকটির মাঝে একটি হলো বাদামের কটকটি বা পিনাট বার। এই কটকটি তৈরিতে লাগবে চিনি দুই কাপ, বাদাম আড়াই কাপ আর মাখন সাত টেবিল চামচ।

সব উপকরণ নেয়া হলে এবার একটি ভারী পাত্রে চিনিটুকু নিয়ে মিডিয়াম আঁচে গলতে দিন। পাত্রে যেন চিনি লেগে না যায় সেজন্য কাঠের চামচ দিয়ে ঘনঘন নাড়তে থাকুন। চাইলে সামান্য একটু গরম পানি যোগ করতে পারেন। ভালোভাবে চিনি গলে ক্যারামেল হতে দিন।

এই ফাঁকে বাদাম ছিলে নিন। এবার ক্যারামেলে বাদাম ও মাখনটুকু দিয়ে চামচের সাহায্যে ভালোভাবে নেড়ে নেড়ে মিশিয়ে নিন। এবার একটা ট্রে বা মেলানো ডিশে সামান্য মাখন ব্রাশ করে নিয়ে এতে ব্দামের মিশ্রণটি ঢেলে দিন। চামচের সাহায্যে মিশ্রণটি মেলে সমান করে নিয়ে ঠাণ্ডা হতে দিন।

কিছুটা ঠাণ্ডা হয়ে আসলে ছুরি দিয়ে পছন্দ মত আকারে কেটে নিয়ে পুরোপুরি ঠাণ্ডা হতে এভাবে রেখে দিন কয়েক ঘন্টা। আপনি চাইলে রাতে বানিয়ে সকালে পরিবেশন করতে পারেন।

ব্যস, তৈরি আপনার বাদামের কটকটি। এয়ার টাইট কৌটায় বা ফ্রিজে রেখে খেতে পারেন বেশ কিছুদিন। আর যখন তখনই আপনি স্বাদ নিতে পারেন এ মজাদার বাদামের কটকটির।

ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ১০, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৮৪০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন