সর্বশেষ
রবিবার ৮ই আশ্বিন ১৪২৫ | ২৩ সেপ্টেম্বর ২০১৮

চুল কালো করে আলুর খোসা!

বুধবার, জানুয়ারী ১১, ২০১৭

494614672_1484127214.jpg
বিডিলাইভ রিপোর্ট :
অনেক সময় বয়স বাড়ার আগেই চুল পাকতে শুরু করে। মানে কালো চুল সাদা হয়ে যায়। এ ক্ষেত্রে সবাই চুল কালার করে ফেলে।

অথচ এই কালারের কারণে চুল আরো সাদা হয়ে যায়। তাই এ ক্ষেত্রে কালার ব্যবহার না করে আলুর খোসা ব্যবহার করুন। এই খোসায় রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, আয়রন, জিঙ্ক, পটাশিয়াম ও ক্যালসিয়াম, যা সাদা চুল কালো করার পাশাপাশি খুশকি দূর করে, চুল পড়া কমায় ও চুলের গোড়া মজবুত করে।

কীভাবে চুলে আলুর খোসা ব্যবহার করবেন, সে সম্বন্ধে পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের জীবনধারা বিভাগে। একনজরে চোখ বুলিয়ে নিন।

প্রথম ধাপ:
প্রথমে ছয়টি আলুর খোসা ছাড়িয়ে নিন। এবার আলুর খোসাগুলো ভালো করে ধুয়ে নিন।

দ্বিতীয় ধাপ:
এবার একটি প্যানে পানি দিয়ে গরম করুন। পানি ফুটতে শুরু করলে এর মধ্যে আলুর খোসাগুলো দিয়ে দিন। ৩০ মিনিট জ্বাল দিন। এবার চুলা বন্ধ করে ১৫ মিনিট এভাবেই রেখে দিন।

তৃতীয় ধাপ:
এখন একটি ছাঁকনি দিয়ে এই সেদ্ধ পানি ছেঁকে অন্য একটি বাটিতে দিন। এই পানি কয়েক ঘণ্টা রেখে দিন। যদি এই পানি কালো ও ঘন হয়ে যায়, তাহলে এর মধ্যে সামান্য পানি দিয়ে পাতলা করে নিন। আপনি চাইলে এর সঙ্গে এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন।

চতুর্থ ধাপ:
এবার মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। বেশি করে কন্ডিশনার লাগান। পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এর পর হাতের আঙুল দিয়ে চুল ছাড়িয়ে নিন। চিরুনি ব্যবহার করবেন না। কারণ, ভেজা অবস্থায় চিরুনি দিয়ে আঁচড়ালে চুল ছিঁড়ে যেতে পারে।

পঞ্চম ধাপ:
চুল কয়েকটি ছোট ছোট ভাগে ভাগ করে নিন। তুলায় আলুর পানি নিয়ে মাথায় তালু ও চুল লাগান।

ষষ্ঠ ধাপ:
পাঁচ মিনিট ভালো করে চুল ও মাথার তালু ম্যাসাজ করুন। এবার একটি ব্যান্ড দিয়ে চুল বেঁধে ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয় চুল ধুয়ে ফেলুন।

সপ্তম ধাপ:
এরপর চুল ভালো করে তোয়ালে দিয়ে মুছে শুকিয়ে নিন। এ ক্ষেত্রে হেয়ার ড্রায়ার ব্যবহার করার প্রয়োজন নেই। দেখবেন, এভাবে কয়েকবার ব্যবহারের পর সাদা চুল কালো হতে শুরু করবে।

ঢাকা, বুধবার, জানুয়ারী ১১, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৩১৭৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন