সর্বশেষ
শুক্রবার ১০ই ফাল্গুন ১৪২৫ | ২২ ফেব্রুয়ারি ২০১৯

পানির উপর দিয়ে রাস্তা তৈরি করে চীনের নতুন চমক

শুক্রবার, জানুয়ারী ১৩, ২০১৭

1257043094_1484299643.jpg
বিডিলাইভ ডেস্ক :
পানির উপর দিয়ে রাস্তা তৈরি করে বিশ্বকে চমকে দিল চীন। কখনও সবচেয়ে উঁচু ব্রিজ বানিয়ে, কখনও কাঁচের সেতু বানিয়ে, কখনও  চালকহীন মেট্রো চালিয়ে এর আগেও চমকে দিয়েছিল চীন।

এবারও চমকে দিল তারা। জলের মধ্যে দিয়েই এ বার হাঁটার ব্যবস্থা করল দেশটি। নতুন এই রাস্তা দিয়ে মাঝ নদী দিয়ে দিব্যি হাঁটতে পারবেন, এপার-ওপারও করতে পারবেন সহজেই। অথচ ভিজবেন না এতটুকু। কী ভাবে?

চীনের পর্যটন মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, সম্প্রতি উদ্বোধন হওয়া এই রাস্তাটি হংসুই নদীর উপর
৫৪ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। জলের ওপর ভেসে থাকা রাস্তাটির মোট দৈর্ঘ্য প্রায় ৫০ কিলোমিটার। গোটা রাস্তাটাই নানান উপকরণ দিয়ে সুন্দর করে সাজানো। ম্যানহাটন শহরের মোট আয়তনের প্রায় দ্বিগুণ ভাসমান এই রাস্তায় লাগানো রয়েছে ১০ হাজার আলো। প্রতি সন্ধ্যায় আলো আর সুরের খেলা দেখতে ভিড় জমান অসংখ্য পর্যটক।

নতুন বছরের প্রথম দিনেই দর্শকদের জন্য খুলে দেওয়া হয়েছিল এই রাস্তা। এখনও পর্যন্ত ৭৫ হাজারেরও বেশি পর্যটক ভিড় জমিয়েছেন এটি দেখতে। শুধুমাত্র আলো বা রঙের সজ্জাই নয়, পর্যটকদের বিনোদনের জন্য এখানে রয়েছে একাধিক ওয়াটার স্পোর্টসও।

রয়েছে জেটপ্যাক, ওয়াটার বাইকের মতো একাধিক আধুনিক ওয়াটার স্পোর্টস। পর্যটকদের মনোরঞ্জনের জন্য পানির মধ্যেই জিমন্যাস্টিকের নানান কসরতও দেখান চীনা তরুণীরা। এই অদ্ভুত রাস্তায় রয়েছে ২ লক্ষের বেশি ভাসমান উপাদান। সেতুটির সৌন্দর্য বর্ধনের জন্য এগুলি ব্যবহার করা হয়েছে।


ঢাকা, শুক্রবার, জানুয়ারী ১৩, ২০১৭ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ১৩৫২৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন