সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

রুক্ষ চুল থেকে পরিত্রাণের উপায়

শুক্রবার, জানুয়ারী ২০, ২০১৭

1265944283_1484921039.jpg
বিডিলাইভ ডেস্ক :
বিরূপ আবহাওয়া ও ভুল প্রসাধনী ব্যবহারের ফলে চুল আর্দ্রতা হারায় ও রুক্ষ হয়ে যায়। এর থেকে পরিত্রাণের রয়েছে সহজ কিছু উপায়। রুপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন অবলম্বনে জট পাকানো চুল ছাড়ানোর কিছু পন্থা এখানে দেওয়া হল।

# উত্তাপ চুলের জন্য ক্ষতিকর। যখন তখন চুলে ড্রায়ার, আয়রন ও রোলার ব্যবহার করা ঠিক নয়। এসব ব্যবহারের ফলে চুল শুষ্ক ও ভঙ্গুর হয়ে পড়ে। ফলে দেখতে নিস্তেজ লাগে। চুলে তাপ প্রয়োগ করলে তা মাথার ত্বক ও চুলের আর্দ্রতা নষ্ট করে ও রুক্ষতার সৃষ্টি করে।

# অ্যালকোহল চুল শুষ্ক করে। আর্দ্রতার অভাবে চুলে কোঁকড়া ভাবের সৃষ্টি হয়। ব্যবহৃত স্টাইলিং সামগ্রী যেমন- জেল, কন্ডিশনার, শ্যাম্পু- ইত্যাদিতে অ্যালকোহল আছে কিনা সে বিষয়ে নিশ্চিত হয়ে নিতে হবে।

# চুল শুকাতে ড্রায়ার ব্যবহার না করে প্রাকৃতিকভাবেই শুকাতে দিন। যদি ড্রায়ার ব্যবহার করার প্রয়োজন হয়ে থাকে তবে তুলামুলক কম তাপ দিয়ে ব্যবহার করুন। চুলের জট ছাড়াতে চিকন দাঁতের চিরুনির বদলে মোটা দাঁতের চিরুনি ব্যবহার করতে হবে। ফলে চুল কম ছিঁড়বে এবং অযথা জট ছাড়াতে গিয়ে চুল কাটারও প্রয়োজন হবে না।

# ভেজা চুলে শক্ত তোয়ালে ব্যবহার করবেন না। ভেজা চুল জোরে ঘষার ফলে রুক্ষ হয়ে যায় ও আগা ফাটার সমস্যা দেখা দেয়।

# শুধুই যে ত্বক ক্ষতিগ্রস্ত হয় তা নয়, বিরূপ আবহাওয়া চুলেও ক্ষতিকর প্রভাব ফেলে। তাই চুলে হয়ে যায় রুক্ষ, নির্জীব ও কোঁকড়া ভাব। এই সমস্যা থেকে রক্ষা পেতে বিরূপ আবহাওয়ায় ছাতা, টুপি বা স্কার্ফ দিয়ে চুল ঢেকে রাখুন।

ঢাকা, শুক্রবার, জানুয়ারী ২০, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ১৩৮৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন