সর্বশেষ
মঙ্গলবার ২৯শে কার্তিক ১৪২৫ | ১৩ নভেম্বর ২০১৮

রাতে ভালো ঘুমের জন্য যা করবেন

রবিবার, জানুয়ারী ২২, ২০১৭

2079604223_1485067783.jpg
বিডিলাইভ ডেস্ক :
রাতে একটা ভালো ঘুম দিনভর শরীরকে সতেজ ও চনমনে রাখে। তাই শরীর ও মনের জন্য ভালো ঘুম খুবই জরুরি। কিন্তু অনেকেরই রাতে ঠিকমতো ঘুম হয় না। বিনিদ্র রাতের কষ্টের জের সারদিন চলতে থাকে। মাথা ধরা, চোখ ভারী, ক্লান্তি, বারবার হাই তোলা, মেজাজ বিগড়ে যাওয়া- এরকম নানা সমস্যায় পড়তে হয়। শুধু কী তাই, স্বাস্থ্যের অবস্থা দিন দিন অবনতির দিকে যেতে থাকে। তাই রাতে জেগে না কাটিয়ে ঠিকমতো ঘুমোন।

রাতে সাউন্ড স্লিপ ঘুম খুব প্রয়োজন। আর এর জন্য মেলাটোনিন খুব কাজ দেয়। মস্তিষ্ক থেকে এই হরমোন নিঃসৃত হয়। ঘুমোতে সাহায্য করে। শুধু তাই নয়, মেলাটোনিন শরীরের অন্যান্য হরমোনগুলিকেও নিয়ন্ত্রণ আনে। তাই প্রচুর পরিমাণ টোমেটো ও অলিভ অয়েল খান। আর রাতে নিশ্চিন্তে ঘুমোন।

রাতে ঘুমোনোর সময় আলো জ্বালাবেন না। শোওয়ার সময় স্মার্টফোনটি টেবিলেই রেখে দিন। কেননা, অনেক সময় ফোনের রেডিয়েশন মস্তিষ্কের উপর প্রভাব ফেলে। এতে ঘুম ভেঙে যায় বারবার। পারলে কোনো বই, ম্যাগাজ়িন, বা নভেল পড়তে পারেন। তবে গোয়েন্দা গল্পের বই একদম পড়বেন না। উত্তেজনার বশে ঘুম উড়ে যাবে।

ক্লান্তির ফলে শরীরে আর্দ্রভাব কমে যায়। ফলে বেশি ক্লান্ত লাগে। এই অবস্থায় বেশি করে পানি খান যাতে শরীর আর্দ্র থাকে।  শুয়ে-বসে না থেকে শরীর সচল রাখুন যাতে রক্ত সঞ্চালন ভালো হয়। মেটাবলিজম প্রক্রিয়াকে সচল রাখতে হালকা শরীরচর্চা করতে পারেন।

ঘুমোনোর সময় অনেকেরই কম্বলের বাইরে পা বেরিয়ে যায়। খেয়াল রাখবেন, এটা যেন না হয়। ঠান্ডায় রক্ত সঞ্চালন ঠিকঠাক হয় না। এর জেরে সারাদিন পরিশ্রান্ত বোধ হয়। তাই রাতে ঘুমোনোর সময় শরীর গরম রাখুন। কম্বল দিয়ে হাত-পা ঢেকে ঘুমোনোই ভালো।

বিভিন্ন গবেষণায় উঠে এসেছে, ল্যাভেন্ডার যেমন মশা তাড়াতে সক্ষম, তেমনিই এর সুমিষ্ট গন্ধ ঘুমের সহায়ক। তাই ল্যাভেন্ডার অয়েল স্নানের সময় ব্যবহার করুন। অথবা ঘুমানোর সময় বিছানায় ও বালিশের চারপাশে স্প্রে করে নিন।

এচাড়া মশা এর কামড়ে যেন ঘুম ভেঙে না যায় সে জন্য ঘুমের আগে মশারি দিয়ে নিন। ঘুমাতে যাওয়া বিছানা ও বালিশ ভালো ভাবে পরিষ্কার করে নিন।

ঢাকা, রবিবার, জানুয়ারী ২২, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৭৮২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন