সর্বশেষ
শুক্রবার ৬ই আশ্বিন ১৪২৫ | ২১ সেপ্টেম্বর ২০১৮

সহজেই বাড়িতে তৈরি করুন রসমালাই

বুধবার, জানুয়ারী ২৫, ২০১৭

258742620_1485341766.jpg
বিডিলাইভ ডেস্ক :
বাঙালিরা ভোজনরসিক হিসাবে বেশ পরিচিত। অনেকের আবার খাওয়া শেষে একটু মিষ্টি না হলেই যেন হয় না। আর মিষ্টি যদি বাড়িতে তৈরি করা যায় তাহলে তো বাড়তি পাওয়া হয়। তবে সবাই বাড়িতে মিষ্টি তৈরি করতে পারেন না। তবে রেসিপিটা জানা থাকলে মিষ্টি বাড়িতে তৈরি করে সবা্ইকে চমকে দিতে পারেন।

উপকরণ :
ছানা- ২ কাপ, লেবুর রস বা ভিনিগার- ১/৪ কাপ,

সিরার জন্য :- চিনি-২ কাপ, জল-৪ কাপ, লেবুর রস বা ভিনেগার ১/৪ কাপ।

মালাই/রস এর জন্য :-
দুধ/ ঘন দুধ- ১ লিটার, চিনি- ১/২ কাপ এবং এলাচ গুঁড়ো।

মিষ্টির জন্য :-
ময়দা ১/২ টেবিল চামচ, বেকিং পাউডার- ১/৪ চা চামচ, সুজি – ১ চা চামচ
ছানা-১ টেবিল চামচ।

মিষ্টির বানানোর জন্য :-
প্রথমে ছানা তৈরির জন্য দুধ একবার জ্বাল দেয়া হয়ে গেলে, লেবুর রস বা ভিনিগার দিয়ে ১ মিনিটের মত রেখে একটা পাতলা কাপড়ে জল ঝরাতে হবে৷ সঙ্গে সঙ্গে ঠান্ডা জলও দিতে হবে। ভালো করে চেপে জল ঝরিয়ে নিন। একটি বড় থালায় ছানাটা ভালো করে হাত দিয়ে মেখে নিতে হবে, যেন তা জমাট বেঁধে না থাকে।

তারপর ময়দা, সুজি, বেকিং পাউডার ও চিনি দিয়ে ভালো করে মেখে নিন। এবার দু’হাতের তালু দিয়ে গোল করে ছোট ছোট আকারের মিষ্টি বানান। পাশাপাশি একটি হাঁড়িতে সিরার জন্য জল ও চিনি ফোটাতে দিন।

জল ফুটে উঠলে লেবুর রস বা ভিনিগার দিয়ে ছোট ছোট মিষ্টিগুলো হাঁড়িতে দিয়ে ঢেকে দিন। এলাচ দিয়ে ২০ থেকে ২৫ মিনিট এর মত ফুটিয়ে নিন। খেয়াল রাখবেন যেন বেশি সিদ্ধ হয়ে ভেঙে না যায়।

মালাই/রস বানানোর জন্য :-
অন্য একটি ননস্টিক পাত্রে দুধ জ্বাল দিতে থাকুন, মাঝারি আঁচে বার বার নেড়ে দুধ আরো ঘন করুন, দুধ অর্ধেক হয়ে আসা পর্যন্ত এমনভাবে নাড়ুন যেন নিচে লেগে না যায় এবং সর হয়ে না যায়। এরপর চিনি ও এলাচ গুঁড়ো দিয়ে দিন। রস ঠান্ডা করুন, তারপর মিষ্টিগুলো রসে দিয়ে দেন। পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে ফ্রিজে রেখে ঠান্ডা করতে দিন। পরিবেশনের আগে পেস্তা ও বাদাম কুচি করে তার ওপর ছড়িয়ে দিন৷

ঢাকা, বুধবার, জানুয়ারী ২৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৩৩৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন