সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

মুখ ধোয়ার ১০টি মারাত্মক ভুল!

রবিবার, জানুয়ারী ২৯, ২০১৭

901175659_1485680214.jpg
বিডিলাইভ রিপোর্ট :
ফ্রেশনেস কিংবা সৌন্দর্য ধরে রাখতেই কিন্তু মুখ পরিস্কার করতে হয়। তাতে ভালো লাগার পাশাপাশি একটা সতেজ ভাবও ফুটে উঠে। কিন্তু ভুলভাবে ফেসওয়াশ কিংবা সাবান দিয়ে মুখ পরিষ্কার করলে শুষ্কতা, তেলতেলে ও চামড়া ঝুলে পড়ার মতো অনেক সমস্যা দেখা দেয়। কাজেই এসব সমস্যা থেকে মুক্তি পেতে আগেই মুখ পরিস্কারের ভুলগুলো সম্পর্কে ধারণা থাকা দরকার।

দুইবারের বেশি মুখ ধোয়া:
দিনে একবার বা ২বার মুখে সাবান কিংবা ফেসওয়াশ দেওয়া ভালো। এর বেশি ব্যবহার করলে তা ত্বকের জন্য ক্ষতিকর। মেকআপ না নিলে কিংবা রোদে না গেলেও রাতে ত্বক পরিস্কার করা উচিত। তাতে ত্বক ভালো থাকবে।

মুখে ভুলভাবে পানি দেওয়া:
একটা মিথ আছে, গরম পানি মুখের ছিদ্র খুলে দেয় আর ঠাণ্ডা পানি তা বন্ধ করে দেয়। কিন্তু সত্যি এটাই, ছিদ্র খোলা ও বন্ধ হওয়ার জন্য কোনো পেশী নেই। গরম পানি আপনার ত্বকের জন্য ভালো হতে পারে। এমনকি এটা আপনার ত্বককে তৈলাক্ততার হাত থেকেও বাঁচাতে পারে। কিন্তু হালকা গরম পানি এখন পর্যন্ত মুখ পরিস্কার করতে কার্যকারী ভূমিকা রাখে।

ভুল পণ্য বাছাই:
অনেকে মনে করেন, সাবান বা ফেশওয়াশ দিয়ে মুখ পরিস্কার করলেই হলো। এটা কিন্তু ঠিক নয়। শুধু মুখ ধুলেই হয় না সেটা ভালোভাবে পরিষ্কারও করা চাই। আর ভুল পণ্য বাছাইয়ে ত্বক কখনই পরিস্কার হয় না। অন্যদিকে সত্যিকার পরিস্কারক দিয়ে মুখ ধুলে গ্লানি, মেকআপ এবং ময়লা সম্পূর্ণভাবে পরিষ্কার হয়।

জ্বালাময় উপাদান ব্যবহার:
মুখ জ্বলে যায় কিংবা অ্যালার্জির মতো কোনো প্রতিক্রিয়া হয় এমন কোনো উপাদান ব্যবহার করা ঠিক নয়। কিন্তু অনেকেই সুন্দর হওয়ায় আশায় এসব ব্যবহার করে থাকেন। তবে যে কোনো কিছু ব্যবহারের আগে অবশ্যই এর নির্দেশাবলী পড়ে নিলে ভালো হয়।

মুখে জোরে জোরে ম্যাসেজ করা:
মরা চামড়া তুলে ফেলার জন্য এটা একটা ভালো ব্যায়াম হতে পারে। কিন্তু এক্ষেত্রেও সংযমী হওয়া ভালো। প্রতি সপ্তাহে কমপক্ষে ২-৩ বার খুব শান্তভাবে ত্বক ম্যাসেজ করতে হয়। এ সময় হাতে ওয়াশক্লোথ পড়ে নিলে ভালো হয়।

পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার না করা:
সকালে ও রাতে মুখ ধোয়ার সময় ভালোভাবে ধুয়ে ফেলুন। তবে এসময় খেয়াল রাখুন, চোয়াল কিংবা নাকের কোনো দাগ যেন অবহেলায় না থাকে। কিন্তু বেশিরভাগ সময়ই অনেকে মুখ ধোয়ার সময় এসব বিষয় খেয়াল রাখেন না।

গামছা দিয়ে মোছা:
মুখ পরিষ্কার করার পর অনেকেই তোয়ালে দিয়ে মুখ মুছে ফেলেন। এটা সবক্ষেত্রে সঠিক নয়। কারণ এতে করে চামড়ায় টান পড়তে পারে। বিশেষ করে মোটা তোয়ালে ব্যবহার করলে ত্বকের সহজেই ক্ষতি হয়। তাই ত্বকের জন্য নরম মানের তোয়ালা ব্যবহার করাই ভালো।

ধোয়ার পরই ময়েশ্চারাইজার ব্যবহার:
কেউ কেউ মুখ ধোয়ার পর পরই ময়েশ্চারাইজার ব্যবহার করে থাকেন। এটা ঠিক নয়। মুখ ধোয়ার পর তা শুকানো পর্যন্ত অপেক্ষা করতে হয়। তা না হলে লাভের চেয়ে ক্ষতির সম্ভাবনাই বেশি থাকে।

তেলের ভয়:
আগে মনে করা হতো, তেল ত্বকের জন্য ক্ষতিকর। সম্প্রতি এই তথ্য ভুল প্রমাণিত করেছেন গবেষকরা। তারা বলেছেন, সকল ধরনের ত্বক পরিষ্কার করার জন্য তেল উপকারী। এমনকি তৈলাক্ত ত্বকের জন্যও এটি বেশি কাজ দেয়।

ভবিষ্যতের জন্য খরচ করুন:
টাকা খরচের ভয়ে অনেকেই ভালো মানের পণ্য কিনতে চান না। তারা মনে করে, যে কোনো একটা কিনলেই কোনো সমস্যা নেই। কিন্তু এগুলো ত্বকের জন্য আরও বেশি ক্ষতি করে। তাই ত্বকের যত্নে ভবিষ্যতে ভালো মানের পণ্য কেনার জন্য টাকা জমিয়ে রাখুন।

ঢাকা, রবিবার, জানুয়ারী ২৯, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ২৭৬৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন