সর্বশেষ
শনিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৭ নভেম্বর ২০১৮

চুলের সমস্যার সমাধানে মেহেদির ৫ প্যাক

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৯, ২০১৭

1521089679_1486648258.jpg
বিডিলাইভ ডেস্ক :
আজকাল প্রায় সবাই চুলের সমস্যায় ভুগেন। চুল নিয়ে অনেকে পার্লারে দৌড়ান আবার কেউ চুলই কেটে ফেলার সিদ্ধান্ত নেন। কিন্তু চাইলে ঘরোয়া উপায়ে সহজে চুলের যত্ন নেয়া সম্ভব। আর এক্ষেত্রে মেহেদির বিকল্প নেই। চুলের গোড়া মজবুত করে চুল সিল্কি ঝলমলে করতে মেহেদির জুড়ি নেই। আদিকাল থেকে চুলের যত্নে মেহেদি ব্যবহার হয়ে আসছে। কখন সাদা চুল রঙিন করতে আবার কখন চুলের রুক্ষতা দূর করতে মেহেদি ব্যবহার করা হয়। মেহেদির পুষ্টিগুণ বাড়াতে এতে মেশাতে পারেন কিছু উপাদান। এই উপাদানগুলো মেহেদির সাথে মিশে মেহেদির পুষ্টিগুণ বৃদ্ধি করে দেবে বহুগুণ।

১। মেহেদি, ডিমের সাদা অংশ এবং কফি
চুল রাঙাতে অনেকে মেহেদি ব্যবহার করে থাকেন। এই রং আরো বৃদ্ধি করতে মেহেদির সাথে ব্যবহার করতে পারেন কফি পাউডার এবং বিটের রস।

দুই কাপ মেহেদির গুঁড়ো, রং চা পরিমাণমত, একটি লেবুর রস, একটি ডিমের সাদা অংশ, দুই টেবিল চামচ কফি পাউডার এবং এক কাপ বিটের রস সব একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি সারারাত রেখে দিন। পরের দিন সকালে চুলে ব্যবহার করুন। এক ঘন্টা পর শ্যাম্পু করে ফেলুন। এবার চুল দেখুন, সুন্দর একটি রং দেখতে পাবেন।

২। মেহেদি, মেথি এবং সরিষা তেল
নতুন চুল গজাতে মেথি এবং সরিষা তেল বেশ কার্যকর। এই মিশ্রণটি চুলের পুষ্টি বৃদ্ধি করে নতুন চুল গজাতে সাহায্য করে।

দুই কাপ মেহেদি, আধা কাপ মেথি, দুই টেবিল চামচ সরিষা তেল- সবগুলো উপাদান একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই প্যাকটি চুলে ব্যবহার করুন। দুই ঘন্টার পর শ্যাম্পু করে ফেলুন।

৩। মেহেদি, আমলকি এবং জবা ফুল
চুলের গোড়া মজবুত করতে এই প্যাকের জুডি নেই।

দুই কাপ মেহেদি, এক কাপ আমলকির গুঁড়ো, দুই টেবিল চামচ জবা ফুলের গুঁড়ো, দুই টেবিল চামচ মেথি গুঁড়ো, এক টেবিল চামচ কমলার খোসা গুঁড়ো। সবগুলো উপাদান টকদইয়ের সাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এটি চুলে লাগিয়ে এক থেকে দুই ঘন্টা অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে ফেলুন।

৪। মেহেদি, গ্রিন টি এবং লেবুর রস
গ্রিন টি চুলে আগা ফাটা রোধ করে চুলকে নরম করে তোলে। লেবু চুলের কন্ডিশনারে কাজ করে।

দুই কাপ মেহেদি, দুই কাপ গ্রিন টি, দুই টেবিল চামচ লেবুর রস এবং দুই টেবিল চামচ টকদই। মেহেদির গুঁড়ো এবং গ্রিন টি মিশিয়ে সারারাত রেখে দিন। পরের দিন সকালে এরসাথে লেবুর রস মেশান। এই মিশ্রণটি চুলে লাগিয়ে তিন ঘন্টা অপেক্ষা করুন। তিন ঘন্টা পর চুল শ্যাম্পু করে ফেলুন।

৫। মেহেদি, মেথি এবং টকদই
এউ প্যাকটি খুশকি দূর করে মাথার তালুর চুলকানি দূর করে থাকে। লেবুর রসে থাকা অ্যাসিডিক উপাদান মাথার তালুর ফাঙ্গাস বৃদ্ধি রোধ করে।

এক কাপ মেথি, দুই কাপ টকদই, এক কাপ মেহেদি এবং একটি লেবুর রস। মেথি এবং টকদই একসাথে সারারাত ভিজিয়ে রাখুন। সকালে ব্লেন্ডারে এই মিশ্রণ, লেবুর রস, মেহেদি দিয়ে ব্লেন্ড করুন। এই পেস্টটি চুলে লাগিয়ে ৪৫ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে ফেলুন।

ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৯, ২০১৭ (বিডিলাইভ২৪) // টি এ এই লেখাটি ৭৯৯৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন