সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

যেসব খাবার কমাবে চুল পড়া

শনিবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৭

1485842587_1487392010.png
বিডিলাইভ ডেস্ক :
ইদানীং অতিরিক্ত চুল পড়া সমস্যায় ভুগতে দেখা যায় নারী-পুরুষ সকলকেই। এই সমস্যা থেকে মুক্তি পেতে খেতে হবে কিছু পুষ্টিকর খাবার। এতে করে চুলের নানা সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় এবং চুল পড়া একেবারেই কমিয়ে দেয়।

ডিম:
প্রোটিন ক্ষতিগ্রস্ত চুল সুস্থ করে। ডিম প্রোটিনের ভালো উৎস তাই প্রতিদিনের খাবার তালিকায় ডিম রাখুন। চুল আরও শক্তিশালী করতে সপ্তাহে কমপক্ষে দুইদিন কন্ডিশনার হিসেবে ডিম ব্যবহার করুন।

ওটস:
ওটামিলে আছে জিঙ্ক, ভিটামিন এবং প্রোটিন। তাই দিনের শুরুতেই এক বাটি ওটামিল খান। এমনকি এটি চুলে ময়েশ্চারাইজার হিসেবেও ব্যবহার করা যায় যা চুলকানি ও রুক্ষতার সমস্যার সমাধানে সাহায্য করে।

বাদাম:
কাঠবাদাম ও আখরোটে রয়েছে আয়রন, জিংক, ভিটামিন এবং প্রোটিন। এইসব উপাদান চুলের জন্য বেশ স্বাস্থ্যকর। নিয়মিত এই বাদাম খেলে মাথার ত্বক মসৃণ হয় এবং সূর্যের আলোর ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা পাওয়া যায়।

ভিটামিন সি সমৃদ্ধ ফল:
ভিটামিন সি'র অভাবে চুলের গোড়া দুর্বল হয়ে যায়। ফলে চুল ভঙ্গুর, দুর্বল ও চিকন হয়ে পড়ে। ভিটামিন সি'র অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান এই সমস্যা সমাধানে সাহায্য করে চুলকে স্বাস্থ্যজ্জ্বল করে তোলে। তাই ভিটামিন সি'র চাহিদা পূরণের জন্য দিনের মধ্যভাগের খাবার তালিকায় টকজাতীয় ফল যেমন- স্ট্রবেরি, কমলা লেবু বা পেঁপে এবং পেয়ারা রাখতে পারেন।

ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ২০২৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন