সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

যে কারণে কম্পিউটারে ফায়ারওয়াল ব্যবহার করা উচিত

শুক্রবার, মার্চ ৩, ২০১৭

1963913694_1488522464.jpg
বিডিলাইভ রিপোর্ট :
এটা এক ধরণের নিরাপত্তা ব্যবস্থা। যারা কম্পিউটার ব্যবহার করেন ফায়ারওয়াল শব্দটি তারা সবাই শুনে থাকবেন। এটা তথ্য-ভিত্তিক ম্যালওয়্যারের বিপদ (যা ইন্টারনেটে সর্বত্র ছড়িয়ে আছে) থেকে আপনার পিসি, ফোন বা ট্যাবলেটকে রক্ষা করে।

ফায়ারওয়ালের মূল উদ্দেশ্যে হল আদান-প্রদানকৃত তথ্য মনিটর করা এবং পরীক্ষা করা যে, এটা নিরাপদ কী না। আধুনিক অপারেটিং সিস্টেমে একটি বেসিক ফায়ারওয়াল বিল্ট ইন থাকে। কিন্তু ভাল ফলাফলের জন্য একটি ডেডিকেটেড ফায়ারওয়াল অ্যাপ্লিকেশন ব্যবহার করে দেখা যেতে পারে।

যেসব কারণে আপনার একটি ফায়ারওয়াল ব্যবহার করা উচিত-

রিমোট অ্যাক্সেস থেকে কম্পিউটারকে রক্ষা
কম্পিউটার ব্যবহারকারীর কাছে সবচেয়ে খারাপ জিনিস হবে যদি কেউ দূরবর্তী অবস্থান থেকে তার কম্পিউটারের নিয়ন্ত্রণ নিতে চেষ্টা করে, যদি আপনার মনিটরে আপনার পিসির মাউস পয়েন্টার স্বয়ংক্রিয়ভাবে নড়াচড়া করে এবং যদি আপনার ব্যক্তিগত তথ্য নিয়ন্ত্রণে নিয়ে নেয়।

একটি ভাল কনফিগারেশনের ফায়ারওয়াল দূরবর্তী ডেস্কটপ অ্যাক্সেস অক্ষম করে দেয় এবং এইভাবে আপনার কম্পিউটারের ডেটা গ্রহণ করা থেকে হ্যাকারদের প্রতিরোধ করে।

অবাঞ্ছিত বিষয়বস্তুর সাথে সংযোগ ব্লক
এখনও অনেক মানুষ উইন্ডোজের পুরোনো সংস্করণগুলি (যেমন Windows XP) ব্যবহার করছে। আরও খারাপ বিষয় যে তারা এক্সপি -তে কোনো ফায়ারওয়াল ব্যবহার করছে না এবং বিল্ট ইন ফায়ারওয়াল ডিফল্টভাবে সক্রিয় করা থাকে না। এমন অরক্ষিত পিসির অপেক্ষায় থাকে সাইবার অপরাধীরা। তাই একটি ডেডিকেটেড ফায়ারওয়াল খুবই জরুরি।

অনলাইন গেমিং নিরাপদ
অনলাইন গেম এখন অনেক জনপ্রিয়। কিন্তু এতে ডেটা নিরাপত্তা ঝুঁকির সম্ভাবনাও অনেক বেশি। অনেক অনলাইন গেমাররা অসুরক্ষিত গেম সার্ভার ব্যবহার করে, ফায়ারওয়াল এটা হতে দেয় না। এটা অনলাইন গেমিং -কে আরো নিরাপদ করে।

অনুপযুক্ত Content ব্লক
ফায়ারওয়াল অ্যাপ্লিকেশনে একটা option আছে যেটা দিয়ে বিশেষ online location -কে ব্লক করা যায়। ফলে বন্ধ করে রাখা যায় ঝুঁকিপূর্ণ ওয়েবসাইটকে। আপনি ছাড়া অন্য কেউও যদি এমন ব্লক করা সাইটে ঢোকার চেষ্টা করে ফায়ারওয়াল সেই চেষ্টা ভেস্তে দেয়।


ঢাকা, শুক্রবার, মার্চ ৩, ২০১৭ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৭৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন