সর্বশেষ
মঙ্গলবার ৫ই ভাদ্র ১৪২৬ | ২০ আগস্ট ২০১৯

৮১ বছরের বৃদ্ধার চমক, তৈরি করলেন আইফোন অ্যাপ

রবিবার, মার্চ ৫, ২০১৭

999048026_1488693338.jpg
বিডিলাইভ ডেস্ক :
৮১ বছর বয়সে অর্থাৎ জীবনের শেষ প্রান্তে এসে বিশ্বের সবচেয়ে দামি ও অভিজাত ফোন আইফোনের অ্যাপ তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন এক জাপানি নারী। জাপানি এ বৃদ্ধের নাম মাসাকো ওয়াকামিয়া।

৬০ বছর বয়সে এসে কম্পিউটার চালাতে শেখেন তিনি। ঘটনাটি আশ্চর্য হলেও সত্য। এই বয়সে কম্পিউটার শেখার পর আর বসে থাকেননি তিনি। সেকেলে মানুষরা তরুণদের চেয়ে প্রযুক্তিতে পিছিয়ে আছে ধারণা পাল্টে দিলেন মাসাকো।
 
তার অ্যাপ বানানোর খবর বেশ প্রচারিত হচ্ছে গণমাধ্যমগুলোতে। আন্তর্জাতিক পর্যায়ে প্রযুক্তিপ্রেমীদের কাছে আকর্ষণীয় খবর হয়ে উঠেছে এটি।
 
মাসাকো ওয়াকামিয়া ৪৩ বছর জাপানের একটি গুরুত্বপূর্ণ ব্যাংকের কর্মকর্তা হিসেবে সাফল্যের সঙ্গে কাজ করেছেন। অনেক পরে এসে তিনি কম্পিউটারের ব্যবহার শিখেছেন। আর সেই শিক্ষাকে কাজেও লাগিয়ে গেলেন। বিশ্বের সবচে অভিজাত মুঠোফোন আইফোনে নিজেই তৈরি করলেন একটি অ্যাপ।

গত সপ্তাহে ‘হিনাদান’ নামের ওই অ্যাপটির উদ্বোধন করা হয়। জাপানের গার্লস ডে উৎসবে তিনি উদ্বোধন করেন এই অ্যাপ। মানুষ কীভাবে নিজেদের ঐতিহ্যবাহী পুতুল সাজাবেন- তা শেখাবে হিনাদান অ্যাপ।
 
উল্লেখ্য, ‘হিনা’ শব্দের অর্থ পুতুল। আর ‘দান’ মানে স্তর। আইফোন ডিসপ্লের চারটি স্তরে ১২টি পুতুল সাজানোর পদ্ধতি শেখাবে হিনদান। ঠিকঠাক মতো সাজাতে পারলেই এই গেম শেষ হবে। সূত্র: সিএনএন, ডেইলি মেইল

ঢাকা, রবিবার, মার্চ ৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৯৫৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন