সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

'ওটস' দিয়ে ভিন্ন স্বাদের পাঁচটি রেসিপি!

বুধবার, মার্চ ১৫, ২০১৭

12600303_1489559114.jpg
বিডিলাইভ রিপোর্ট :
স্বাস্থ্য সচেতন এবং ডায়েটকারী দুই ধরণের লোকজনের জন্যই খুব গুরুত্বপূর্ণ একটি খাবারের নাম ওটস। এক কাপ ওটসে ক্যালোরির পরিমাণ মাত্র ১৫৮, যেখানে এক কাপে ভাতে রয়েছে ৩২৮ ক্যালোরি! কাজেই যারা ওজন কমাতে চান কিংবা ডায়াবেটিসে ভুগছেন তাদে জন্য অপরিহার্য খাদ্য এই ওটস।

তবে আপনার ওটস রান্না করার প্রক্রিয়া যদি হয় প্যাকেটে লেখা নির্দেশিকা মোতাবেক তবে ওটসের প্রতি বিতৃষ্ণা চলে আসা খুব স্বাভাবিক। ওটস দিয়েই কিভাবে মজাদার পাঁচটি ব্রেকফাস্ট আইটেম বানানো যেতে পারে তাই নিয়েই আমাদের আজকের আয়োজন।

১. লেমন ওটস:
১ কাপ ওটস ৪ মিনিট ধরে হালকা করে রোস্ট করে নিতে হবে। এবার ৩/৪ কাপ পানির সাথে ১/৪ টেবিল চামচ হলুদের গুড়া ও ১/৪ চা চামচ লেবুর রস মিশিয়ে তাতে রোস্টেড ওটস ঢেলে গরম গরম পরিবেশন করুন।

লেমন ওটস

২. মিল্ক ওটস:
আধা কাপ ওটসের সাথে ১ ১/২-২ কাপ দুধ মিশিয়ে নিন। এবার ওটসের মিশ্রণের সাথে কাঠবাদাম, খেজুর ও কাজু বাদাম সহ পছন্দের বিভিন্ন ফল মিশিয়ে নিন।

মিল্ক ওটস

৩. দোসা ওটস:
এক কাপ ওটসের সাথে ১/৪ কাপ ময়দা, ১ চা চামচ জিরা, ১টি পেঁয়াজ (কুচি করা) ও ১ কাপ সুজি একসাথে মেখে দোসার মত করে ডো বানিয়ে ভেজে নিন।

দোসা ওটস

৪. ওটস উইথ ব্যানানা ডেট:
একটি কলার ১/৪ ভাগ, বিচি ছাড়ানো খেজুর ৩টি, ২ টেবিল চামচ কুচি করা কাঠবাদামের সাথে ১ কাপ ওটস (রান্না ছাড়া) একসাথে মিশিয়ে ১ কাপ দুধ দিয়ে ভিজিয়ে নিন।

ওটস উইথ ব্যানানা ডেট
 
৫. ইডলি ওটস:
৩-৪ কাপ ওটসের সাথে ১ কাপ সুজি মিশিয়ে ডো বানিয়ে ভাপা পিঠার মত করে ইডলি বানিয়ে ফেলুন। টক দই দিয়ে বানানো রায়তা কিংবা মুগ ডালের সাথে পরিবেশন করুন মজাদার ইডলি ওটস।

ইডলি ওটস

ঢাকা, বুধবার, মার্চ ১৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৪৮৬৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন