সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

তা দিয়ে ১০টি ডিম ফোটাবেন তিনি!

বৃহস্পতিবার, মার্চ ৩০, ২০১৭

1519594068_1490833188.jpg
বিডিলাইভ ডেস্ক :
ফরাসি শিল্পী আব্রাহাম পয়েনচেভাল। ইতিমধ্যেই স্টাফ করা ভাল্লুকের পেটে আর দৈত্যাকার বোতলের মধ্যে বাস করে ভেলকি দেখিয়েছেন। এবার আব্রাহাম নিয়ে আসছেন তাঁর নতুন চমক। তা দিয়ে ১০টি ডিম ফোটাবেন তিনি।

স্থানীয় সময় বুধবার থেকে শুরু হয়েছে আব্রাহামের ডিমে তা দেওয়ার পালা। ফ্রান্সের রাজধানী প্যারিসে পালে ডি টোকিও নামে একটি যাদুঘরে চলছে এই প্রদর্শনী।

ডিম ফোটানোর সময় আব্রাহাম আছেন একটি কাঁচের ঘরের ভেতরে। সেখানে তাঁকে থাকতে হবে ২১ থেকে ২৬ দিন। এ সময় দর্শকরা আব্রাহামকে কাঁচের দেয়ালের বাইরে থেকে দেখতে পারবেন।

ডিমে তা দেওয়া শুরু করার আগে ফরাসি ওই শিল্পী বলেন, ‘বুঝিয়ে বলতে গেলে আমি একটা মুরগী হয়ে যাব।’

ডিম ফোটানোর জন্য কাঁচের ঘর ছাড়াও নেওয়া হয়েছে আরো অনেক ব্যবস্থা। আনা হয়েছে বিশেষ ধরনের চেয়ার। কোরীয় নকশাবিদ সেগলুই লি তৈরি করেছেন শরীরের তাপ ধরে রাখার জন্য এক ধরনের কম্বল। এছাড়া আব্রাহাম হরদম খাচ্ছেন আদা। উদ্দেশ্য শরীরের তাপমাত্রা বাড়ানো।

এখানেই শেষ নয়। ডিমে তা দেওয়ার সময় সারা দিনে মাত্র ৩০ মিনিট ছুটি পাবেন আব্রাহাম। এ সময়ে খাওয়ার কাজটি সেরে নেবেন তিনি।

আব্রাহামের মতে কোনো কিছু বুঝতে হলে তা দূর থেকে দেখলেই হবে না। একেবারে ভেতরে চলে যেতে হবে। তবে ডিম ফোটার পর মুরগীর বাচ্চারা যদি তাদের মানুষরূপী মাকে চিনতে না পারে তবে হতাশ হতেই হবে আব্রাহামকে।

-বিবিসি

ঢাকা, বৃহস্পতিবার, মার্চ ৩০, ২০১৭ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৭৪৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন