সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

বাড়িতেই তৈরি গরম গরম জিলাপি

শনিবার, এপ্রিল ১, ২০১৭

1184057175_1491024368.jpg
বিডিলাইভ ডেস্ক :
দোকানের গরম গরম জিলাপি দেখলে যেন জিভে পানি এসে যায়। মিষ্টির মধ্যে জিলাপি স্বাদটা একটু ভিন্ন। কিন্তু স্বাস্থ্যের কথা ভেবে অনেকে এসব খেতে চান না। তবে আপনি চাইলে বাড়িতেই তৈরি করতে পারেন মজাদার মচমচে জিলাপি। খুব সহজেই তৈরি করা যায় মচমচে জিলাপি। চলুন জেনে নেই ঘরেই জিলাপি তৈরি করার সহজ রেসিপি :-

উপকরণ :
ময়দা ২ কাপ, চিনি ২-৩ কাপ, চালের গুড়া ১/২ কাপ, বেকিং পাউডার ২ চা চামচ, দারুচিনি ও এলাচ ২-৩ করে, পানি পরিমাণমতো, সামান্য গোলাপ জল, জাফরান, পরিমাণমতো তেল।

প্রণালি :
প্রথমে একটি পাত্রে ২ কাপ ময়দা ও ১/২ কাপ চালের গুড়া নিন। এবার ময়দা ও চালের গুড়ার মধ্যে বেকিং পাউডার, গোলাপ জল, জাফরান ও পরিমাণমতো পানি দিয়ে একসাথে ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি খুব পাতলাও হবে না আবার খুব বেশি ঘনও হবে না। মেশানো উপকরণগুলো প্রায় ৮/৯ ঘণ্টা কিছুটা গরম স্থানে রেখে দিন।

এবার চুলায় একটি পাত্রে ২-৩ কাপ চিনি, পরিমাণমতো পানি, ২-৩ টা দারুচিনি ও এলাচ দিয়ে ভালো করে জ্বাল দিন। শিরা কিছুটা ঘন হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে রাখুন। আরেকটি পাত্রে তেল গরম করুন। এবার জিলাপির মিশ্রণটি নরম পাতলা কাপড়ের মধ্যে ফুটো করে অথবা সরু মুখের প্লাস্টিকের সসের বোতলে ভরে নিন। মিশ্রণটি গরম তেলে ঘুরিয়ে ঘুরিয়ে জিলাপির আকার করে ছাড়ুন। জিলাপির দুই পাশ মচমচে করে ভেজে লালচে করে নিন।
jilapi
জিলাপি ভাজা মাত্র চুলা থেকে তুলে সরাসরি চিনির সিরায় ডুবিয়ে রাখুন। প্রায় ২-৩ মিনিট সিরায় ডুবিয়ে রাখার পর জিলাপিগুলো উঠিয়ে অন্য একটি পাত্রে তুলে রাখুন। ব্যাস হয়ে গেল আপনার নিজের হাতে তৈরি মচমুচে জিলাপি।

ঢাকা, শনিবার, এপ্রিল ১, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ১৪৩৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন