সর্বশেষ
বৃহঃস্পতিবার ৮ই অগ্রহায়ণ ১৪২৫ | ২২ নভেম্বর ২০১৮

ফাইনালে আবারো মুখোমুখি নাদাল-ফেদেরার

শনিবার, এপ্রিল ১, ২০১৭

762678013_1491061883.jpg
বিডিলাইভ ডেস্ক :
মিয়ামি ওপেনের ফাইনালে রোববার মুখোমুখি হচ্ছেন টেনিসের দুই কিংবদন্তি রাফায়েল নাদাল ও রজার ফেদেরার। শুক্রবার প্রথম সেমিফাইনালে ফ্যাবিও ফগনিনিকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেন নাদাল। অন্যদিকে দ্বিতীয় সেমিফাইনালে নিক কিরগিওসকে হারিয়ে ফাইনালে উঠেছেন ফেদেরার।

টেনিস কোর্টে সর্বশেষ পাঁচ বছর দাপট দেখিয়েছেন নোভাক জকোভিচ, অ্যান্ডি মারে ও স্টানিসলাস ভাভরিঙ্কারা। রজার ফেদেরার ও রাফায়েল নাদালের মতো তারকাদের খোঁজ পাওয়া যাচ্ছিল না বহুদিন। কিন্তু ২০১৭ সাল যেন রজার ফেদেরার আর রাফায়েল নাদালের পূনর্জন্ম দিয়েছে। এ বছর শুরু হওয়ার আগে টেনিস ইতিহাসের সবচেয়ে আকর্ষণীয় এ দ্বৈরথ শেষ হয়ে গেছে বলেই অনেকে ধরে নিয়েছিলেন। তারা আবার গ্রান্ড স্লাম টুর্নামেন্টের ফাইনালে উঠবেন এমনটা অনেকের কাছে ছিল অবিশ্বাস্য। কিন্তু ৩৫ বছর বয়সী সুইস তারকা ফেদেরারের আর ৩০ বছর বয়সী স্পানিয়ার্ড নাদাল সব হিসাব-নিকাশ পাল্টে দিয়েছেন।

মায়ামি ওপেনের প্রথম সেমিফাইনালে মাত্র ৯০ মিনিটেই ফগনিনিকে সরাসরি সেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেন স্প্যানিশ তারকা নাদাল। নাদাল জেতেন ৬-১ ও ৭-৫ গেমে।

অন্যদিকে তিন ঘণ্টারও বেশি সময় স্থায়ী দ্বিতীয় সেমিফাইনালে ফেদেরার ও কিরগিওসের মধ্যে বেশ হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। প্রথম সেটটা ৭-৬ গেমে জিতে নেন ৩৫ বছর বয়সি ফেদেরার। তবে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে দ্বিতীয় সেট ৭-৬ গেমে জিতে নেন অস্ট্রেলিয়ার কিরগিওস। তৃতীয় সেটেও লড়াইটা হয়েছে দারুণ। তবে শেষ হাসিটা হাসেন ফেদেরার। সুইস তারকা তৃতীয় সেটও জেতেন ৭-৬ গেমে।

মিয়ামি ওপেনে এখনো কোনো শিরোপা জিততে পারেননি নাদাল। অন্যদিকে ফেদেরার এখানে দুবারের চ্যাম্পিয়ন। ফেদেরার ও নাদাল এ পর্যন্ত ৩৬ বার মুখোমুখি হয়েছেন। এর মধ্যে নাদালের জয়ের পাল্লা ভারি। ফেদেরারের ১৩ জয়ের বিপরীতে নাদালের জয় ২৩টি। সর্বশেষ ৩ লড়াইয়ের প্রতিটি জিতেছেন ফেদেরার।

ঢাকা, শনিবার, এপ্রিল ১, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এইচ এই লেখাটি ১২৪৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন