সর্বশেষ
বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ | ১৪ নভেম্বর ২০১৮

বোয়িং ৭২৭ বিমানে বাড়ি

শুক্রবার, এপ্রিল ৭, ২০১৭

535113789_1491579084.jpg
বিডিলাইভ ডেস্ক :
বিমান কিনে বাড়ি বানালেন আমেরিকার বাসিন্দা অবসরপ্রাপ্ত ইঞ্জিনিয়ার ব্রুস ক্যাম্পবেল। এবার তিনি আরেকটি বিমান কিনবেন জাপান থেকে, সেটিও বাড়ি বানানোর জন্য।

ব্রুস ২ লাখ ২০ হাজার ডলার খরচ করে বোয়িং ৭২৭ বিমানে বাড়ি বানালেন। আমেরিকার পোর্টল্যান্ডের অরিগনের বনে থাকবে তার সেই বিমান। বিমানকে বাড়ি বানাতে দারুণ ব্যস্ত সময় কাটছে তার। থাকার সব ব্যবস্থাই প্রায় করে ফেলেছেন। গোসলের ঘরও বানিয়ে ফেলেছেন। এখন দরকার একটি টয়লেট। অরিগনে ছয় মাস ধরে এই বিমানেই আছেন ব্রুস। এটাকে বাসযোগ্য করছেন।

উড়োজাহাজকে বাড়িতে রুপান্তর করা নিয়ে ব্রুস বলেছেন, ‘একটি উড়োজাহাজকে যখন বাতিল করে দেয়া হয় তখন সেটাকে অন্যভাবেই ব্যবহার করা উচিত। কোনো উড়োজাহাজকেই পরিত্যক্ত অবস্থায় ফেলে রাখা ঠিক নয়।’

সেখানে থাকার ব্যাপারে তিনি বলেছেন বলেন, ‘এটি সত্যিই অনেক মজার, অন্যরকম দরজা, অন্যরকম মেঝে। এখানে-সেখানে ছড়িয়ে ছিটিয়ে থাকা বিমানের জিনিসপত্র। ভেতর ও বাহিরে বিমানের বাতি। এখানে বাস করা সত্যিই রোমাঞ্চের। কাঠ দিয়ে বাড়ি তৈরি করা পুরাতন ধারণা। একইভাবে চিরাচরিত চারকোনাকৃতির বাড়িও অনেক দেখা যায়। আমি নতুন কিছু করতে চেয়েছি।’

১৯৯৯ সালে এক লাখ ডলার দিয়ে বিমানটি কেনেন ক্যাম্পবেল। সেটাকে বাড়ির আদলে তৈরি করতে আরো এক লাখ ২০ হাজার ডলার গুণতে হয় তাকে।

ঢাকা, শুক্রবার, এপ্রিল ৭, ২০১৭ (বিডিলাইভ২৪) // জেড ইউ এই লেখাটি ৩৩৩০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন