সর্বশেষ
বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ | ১৪ নভেম্বর ২০১৮

রবীন্দ্রনাথের গল্পে নিশো'কে নিয়ে নির্মাতা মিশু

সোমবার, এপ্রিল ১৭, ২০১৭

1224911891_1492436292.jpg
কাহহার সামি :
সম্প্রতি কবি রবীন্দ্রনাথের ছোট গল্প ‘সমাপ্তি’ অবলম্বনে নির্মিত হল খন্ড নাটক। গল্পের নাম অনুসারে ‘সমাপ্তি’র চিত্র্যনাট্য ও পরিচালনা করেন তরুণ নির্মাতা জে এস মিশু।

গল্পে অপূর্ব চরিত্রের ভূমিকায় অভিনয় করেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা আফরান নিশো। তার বিপরীতে অভিনয় করেন মৃন্ময় চরিত্রে থাকা নব্য অভিনেত্রী মার্লিন।

নাটকটিতে গুরুত্বপুর্ণ চরিত্রে অভিনয় করেন মুনিরা মিঠু, শিখা খান, জিরিন মল্লিকসহ আরো অনেকে।

রবীন্দ্রনাথের গল্প নিয়ে কাজ করার ব্যাপারে মিশু বলেন, 'প্রত্যেকটা কাজেই ঝুঁকি থাকে'। সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে এটা একটা শিল্প। সবার একটা স্বপ্ন থাকে ভাল কিছু করার। আমার নাটকের সবগুলো গল্প আমারই লিখা, শুধু এ একটা গল্প বাহিরের ছিল। যেহেতু বাহিরের গল্প নিয়ে কাজ করব সেহেতু রবীন্দ্রনাথ কে ছাড়া আর কাউকে চিন্তা করতে পারিনি। ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল রবীন্দ্রনাথের গল্প নিয়ে কাজ করার। গল্পটা রবীন্দ্রনাথের কিন্তু চিত্রনাট্যে বর্তমান চিত্রটাই তুলে ধরার চেষ্টা করেছি, জানি না কতটুকু পেরেছি, তবে আমি চেষ্টা করেছি আমার জায়গা থেকে সবটুকু।

আমার এ নাটকে কাজ করেছেন আফরান নিশো। এটা তার সাথে আমার প্রথম কাজ। তাকে বলার সাথে সাথেই সে রাজি হয়ে যায়। আর আমি বলব এ কাজটা ভাল হওয়ার পেছনে তার অবদানটা অনেক বেশি। সে আমাকে অনেক সাহায্য করেছে। মিঠু আপা কে নিয়েও এটা আমার প্রথম কাজ। তিনিও আমাকে অনেক সাহায্য করেছেন কাজে। কাজটা নিয়ে আমি অনেক আশাবাদী। আশা করি দর্শকদের ভাল লাগবে।

মিশু যোগ করলেন, 'কাজটা এমনভাবে তৈরি করার চেষ্টা করেছি যেন বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত লোকগুলো বিনোদিত হয়'। গ্রামের মানুষের জন্য। তারা নাটক দেখে বলেই আমরা এখন নাটক তৈরি করতে পারছি।

সমাপ্তির টিম নিয়ে আফরান নিশো বলেন, 'নতুন হিসাবে সবাই অনেক পরিশ্রম করে'। আশা রাখি এরা পরিপক্ক হবে। একদিনেই তো সবাই বড় হতে পারে না। আমিও হইনি। মিশুর মনের মধ্যে যে আশাটা সেটা আমার অনেক ভাল লেগেছে। কাজটা ভালভাবে করার চেষ্টা, সব কিছুতে যত্নবান হওয়া এটা আসলেই আমার অনেক ভাল লেগেছে। সামনে আরো ভাল করবে এমনটা আশা করি। তবে আমি মিশুর সাথে সবসময় আছি। কারণ আমি নতুনদের পাশেই সবসময় থাকতে চাই।’

উল্লেখ্য, গেল ভালবাসা দিবস কে কেন্দ্র করে প্রকাশ হওয়া ‘ভালবাসার লুকানো অনূভুতি’র চাহিদা ছিল অনেক। সেখানে অভিনয় করেন চিরতরুণ অভিনেতা আমিন খান ও ঈশিকা খান। এরপর কাজ করেন জাকিয়া বারী মম কে নিয়ে ‘একটি নিষিদ্ধ ভালবাসার গল্প’তে।

চলতি মাসের ৮ তারিখ রবীন্দ্রনাথের ‘সমাপ্তি’র ইতি টানলেন তরুণ এই নির্মাতা। বর্তমানে বেশ কয়েকটি কাজ নিয়ে ব্যস্ত সময় পার করছেন উদীয়মান নির্মাতা জে এস মিশু।

ঢাকা, সোমবার, এপ্রিল ১৭, ২০১৭ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ২৪২৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন